বিজিবি'র কে-নাইন ইউনিটের সহযোগী হলো যুক্তরাষ্ট্র দূতাবাস

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিজিবি'র কে-নাইন ইউনিটের সহযোগী হলো যুক্তরাষ্ট্র দূতাবাস

বিজিবি'র কে-নাইন ইউনিটের সহযোগী হলো যুক্তরাষ্ট্র দূতাবাস

 

বিজিবি’র কে-নাইন ইউনিটের সহযোগী হলো যুক্তরাষ্ট্র দূতাবাস। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) চট্টগ্রাম অঞ্চলের সঙ্গে ২৬ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ‘ভেটেরিনারি সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ’ শীর্ষক সেমিনারের আয়োজনের মাধ্যমে এ সহযোগিতার দ্বার উন্মোচিত হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে।

‘ভেটেরিনারি সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ’ সেমিনারটি সহিংস জঙ্গিবাদ মোকাবিলা, মাদক পাচার প্রতিরোধ, জনগণের নিরাপত্তা নিশ্চিত করা এবং দেশটির সীমান্ত নিরাপদ রাখার ব্যাপারে বিজিবির সক্ষমতা জোরদার করবে।

বিজিবির ডগ স্কোয়াড ও এর ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ব্যক্তিদের জন্য প্রতিরোধমূলক ওষুধ ও ট্রমা কেয়ার ছিল সেমিনারের মূল বিষয়। দুই সপ্তাহের এ সেমিনারে চট্টগ্রাম বিজিবির ৯টি ঘাঁটি থেকে ২৯ জন ডগ হ্যান্ডলার ও একজন ভেটেরিনারিয়ান কর্মকর্তা অংশ নেন। ডগ স্কোয়াডের সদস্য ১৪ টি কুকুরও এতে যোগ দেয়। সেমিনারে অংশগ্রহণকারীরা প্রশিক্ষিত কুকুর নিয়ে কাজ করার ক্ষেত্রে তাদের জ্ঞান ও ব্যক্তিগত অভিজ্ঞতা পরস্পরের কাছে তুলে ধরেন।

বাংলাদেশের সীমান্ত বরাবর থাকা ঘাঁটি/ফাঁড়িগুলোতে মোতায়েন থাকা কুকুরগুলোর সুস্বাস্থ্য ও যথাযথ যত্ন নিশ্চিত করার বিষয়টি সীমান্তকে নিরাপদ রাখা, জনগণের নিরাপত্তা নিশ্চিত করা, সহিংস জঙ্গিবাদ মোকাবিলা করা ও মাদক পাচার প্রতিরোধ করার ব্যাপারে বিজিবির সক্ষমতা গড়ে তোলা ও তাতে সহায়তা করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

সেমিনারে অংশগ্রহণকারীরা ভেটেরিনারি কেয়ারের বিভিন্ন কেস স্টাডি পর্যালোচনা করেন এবং কুকুরের স্বাস্থ্যকেন্দ্রিক কয়েকটি বক্তৃতায় অংশ নেন। তারা প্রতিরোধমূলক ওষুধ সম্পর্কে সর্বোত্তম করণীয় বিষয়েও তথ্য বিনিময় করেন এবং কুকুরের সংক্রামক রোগ এবং তাদের শরীরে থাকা পরজীবী থেকে মানুষের শরীরের জন্য সম্ভাব্য ঝুঁকি নিয়ে আলোচনা করেন। সাধারণ ও ট্রমাজনিত আঘাতের চিকিৎসা করার ক্ষেত্রে কুকুরগুলোর হ্যান্ডলারদের দক্ষতাও পরীক্ষা করে দেখা হয়। এর মধ্যে ছিল স্কোয়াডের সদস্য কুকুরের শরীরে সঠিকভাবে টুর্নিকেট এবং ব্যান্ডেজ করার উপায়, তাপ থেকে আহত হওয়ার চিকিৎসা করা, স্প্লিন্ট ব্যবহার করা এবং বাইরে থেকে বাড়তি তরল সরবরাহ করার কৌশল।

দুই সপ্তাহের ভেটেরিনারি সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ সেমিনারটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৃহত্তর সহযোগিতা ও পারস্পরিক বোঝাপড়া এগিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারের বেশ কিছু উদ্যোগের অন্যতম। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে তার সুরক্ষা সম্পর্কের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ, যা বাংলাদেশের নিরাপত্তার পাশাপাশি একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে সহায়ক।