রোহিঙ্গা প্রত্যাবাসনে কাতারের সমর্থন চায় বাংলাদেশ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রী, ছবি: সংগৃহীত

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রী, ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, রোহিঙ্গাদের নিরাপদ ও সুরক্ষিতভাবে মিয়ানমারে প্রত্যাবাসন করার জন্য আমরা কাতারের সমর্থন চাই।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

ড. মোমেন বলেন, বাংলাদেশের আইটি পেশাদারদের পাশাপাশি বড় সংখ্যক ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম রয়েছে, যাদের কাতারের সরকার তাদের কর্মস্থলে এবং ২০২২ সালে ফিফা বিশ্বকাপ চলাকালে নিয়োগ করতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য উপযুক্ত কর্মসূচি গ্রহণ করেছে। ২০২১ সালের মার্চ মাসেও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করবে বাংলাদেশ।

ড. মোমেন আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দারিদ্র্য বিমোচনে কাজ করছে। গত দশকে দারিদ্র্য মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। বাংলাদেশে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন হয়েছে।

কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. মোমেনকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শায়খ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানির শুভেচ্ছা জানান।

কাতারের প্রতিমন্ত্রী আশ্বস্ত করেন যে, কাতার দক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগ করতে চায়। তিনি আরও জানান, বাংলাদেশি শ্রমিকরা কাতারে তাদের কর্মস্থলে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

উভয় নেতা বাংলাদেশ ও কাতারের জনগণের পারস্পরিক স্বার্থে সহযোগিতা বজায় রাখতে সম্মত হন।