কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধের দাবি ব্যবসায়ীদের

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রেসক্লাবে ফুল ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন

প্রেসক্লাবে ফুল ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন

বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতি।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, আপনারা জানেন ১৯৮৭ সাল থেকে দেশে বাণিজ্যিকভাবে ফুল শিল্পের যাত্রা শুরু হয়। দীর্ঘ ৩০ বৎসরের পরিক্রমায় নানান ঘাত-প্রতিঘাত, সমস্যা সংকুল অবস্থা থেকে দেশের ফুল চাষি ও ব্যবসায়ীদের যৌথ সংগ্রামের ফসল হিসেবে বর্তমানে ফুল শিল্পে প্রায় ৩০ লাখ লোকের কর্মসংস্থান ও বাৎসরিক ১২০০ কোটি টাকার অভ্যন্তরীণ ফুলের বাজার।

পৃথিবীর বিভিন্ন দেশ যখন ফুল রফতানির মাধ্যমে তাদের রাজস্ব আয়ের বড় একটি অংশ অর্জন করে থাকে। সেই সময়ে বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানির কারণে আমাদের দেশি ফুল ক্ষতির সম্মুখীন হচ্ছে।

ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতির সভাপতি বাবুল প্রসাদ বলেন, কিছু কুচক্রী মহল চীন, থাইল্যান্ড, ভারত থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানি করে আমাদের ফুল শিল্প ধ্বংসের পাঁয়তারা করছে। এছাড়া কাঁচা ফুলের বিভিন্ন ভাইরাসের উপস্থিতির গুজব ছড়িয়ে একটি কুচক্রী মহল বিভিন্ন রাষ্ট্রীয় ও ব্যক্তিগত অনুষ্ঠানে কাঁচা ফুল ব্যবহারের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে, যার কোন ভিত্তি নেই।

তিনি আরও বলেন, প্লাস্টিক ফুল ব্যবহারের কারণে ফুল থেকে বিভিন্ন ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। এছাড়া প্লাস্টিকের ফুল অপচনশীল দ্রব্য হওয়ার কারণে পরিবেশের প্রতি হুমকি স্বরূপ। তাই অতি শিগগিরই বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিক ফুল আমদানি বন্ধ করা হোক এবং দেশের ফুল বিদেশে রফতানির সুযোগ সৃষ্টি করা হোক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, আগারগাঁও পাইকারি ফুল ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি নূর মোহাম্মদ, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সহ- সভাপতি এম এ হান্নান প্রমুখ।