বিদেশি কর ফাঁকিবাজদের ধরুন: দুদক চেয়ারম্যান

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বক্তব্য দিচ্ছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ছবি: বার্তা২৪.কম

বক্তব্য দিচ্ছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ, ছবি: বার্তা২৪.কম

কর ফাঁকি দেওয়া বিদেশিদের ধরার আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, যে বিদেশিরা বাংলাদেশে এসে ব্যবসা ও চাকরি করে কর ফাঁকি দিয়ে অর্থ পাচার করছে, তাদেরকে ধরুন। ফাইলগুলো সিজ করুন। কারণ এগুলো জনগণের টাকা। সম্প্রতি টিআইবি এক গবেষণা প্রতিবেদনে বলেছে, দেশে অন্তত আড়াই লাখ বিদেশি রয়েছে। যারা প্রতি বছরে ২৬ হাজার কোটি টাকা পাচার করছে। পাশাপাশি বছরে ১২ হাজার কোটি টাকা ট্যাক্স ফাঁকি দিচ্ছে।

বিজ্ঞাপন

রোববার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর মালিবাগ বিসিএস (কর) একাডেমি আয়োজিত দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাগনের 'আয়কর আইন ও বিধানাবলী সংক্রান্ত বিশেষ প্রশিক্ষণ কোর্স' ও 'উপকর কমিশনারগনের রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্স' এর উদ্বোধনী অনুষ্ঠানের তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর ও প্রশাসন) আরিফা শাহনা।

বিদেশিদের পাশাপাশি দেশীয় কর ফাঁকিবাজদের ধরার আহ্বান জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, এখন ঘরে ঘরে টাকা পাওয়া যাচ্ছে। এদের মধ্যে যারা কর ফাঁকি দেয় তাদেরকে ধরুন।

করার আওতা বাড়ানোর কথা উল্লেখ করে তিনি বলেন, 'ট্রেড লাইসেন্সধারী ও ঢাকা এবং চট্টগ্রামের বাড়িওয়ালাদের নিয়ে ডাটাবেজ তৈরি করুন। তাদেরকে করের আওতায় নিয়ে আসুন। কিন্তু কর নির্ধারণের হার কমান, করের আওতা বাড়ান। রাষ্ট্র কাউকে অবৈধভাবে আয় করার সুযোগ দেবে না। যারা ট্যাক্স ফাঁকি দেবে তাদের ব্যাপারে সক্রিয় থাকবেন। অসৎভাবে অর্থ উপার্জন করেছে কিনা দেখবেন। যারা কর ফাঁকি দেয়, তারা প্রকৃতপক্ষে জনগণের টাকা আত্মসাৎ করছে। যে কর দেয় না তিনি দুর্নীতিবাজ। এটা জনগণের টাকা।'

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) থাকলে ট্যাক্স ফাইল থাকবে বলে মন্তব্য করেছেন ইকবাল মাহমুদ। তিনি বলেন, আয় থাকুক আর নাই থাকুক এনআইডি থাকলে সবার ট্যাক্স ফাইল থাকবে।

তিনি বলেন, আমি জানি না কর কর্মকর্তাদের কেনো গ্রেফতার করার ক্ষমতা নেই। বর্তমান আইন অবশ্যই পরিবর্তন হওয়া উচিৎ। কর কর্মকর্তাদের সিজ ও এরেস্ট করার ক্ষমতা থাকা উচিৎ।