বিএসএমএমইউতে ৭০ শিশুকে নিয়ে 'শিশু ক্যানসার দিবস' পালিত

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিএসএমএমইউতে শিশু ক্যানসার দিবস পালিত, ছবি: সংগৃহীত

বিএসএমএমইউতে শিশু ক্যানসার দিবস পালিত, ছবি: সংগৃহীত

নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের উদ্যোগে পালিত হয়েছে আন্তর্জাতিক শিশু ক্যানসার দিবস ২০২০।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) দিবসটি উপলক্ষে সকালে বিএসএমএমইউ হাসপাতাল চত্বরে র‌্যালি বের করা হয়। পরে হাসপাতাল অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক শাহানা আক্তার রহমান। অনুষ্ঠানে ৭০জন ক্যানসার জয়ী শিশুদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া, গান, গজল, হামদ-নাত ও নৃত্য পরিবেশন করে শিশুরা। পরে ক্যানসার জয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এসময়, আক্রান্তদের কয়েকজন তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা বলেন, ক্যানসার চিকিৎসায় বর্তমান বিশ্বে এক মাইলফলক বাংলাদেশ। বাংলাদেশেই এখন ক্যানসারের চিকিৎসা হচ্ছে এবং প্রথম দিকে ক্যানসার নির্ণয় করা গেলে নিরাময় সম্ভব।

বক্তারা বলেন, ৭০জন ক্যানসার জয়ী শিশুদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করতে পেরে ভাল লেগেছে। কারণ তারা শুধু ক্যানসার জয়ই করেনি রোগ তাদের চলার পথকে সাময়িকভাবে বাধাগ্রস্ত করলেও আজ তারা তাদের মেধা, সাহস আর মা বাবার প্রেরণায় মূল স্রোতে মিশে গেছে।

হাসপাতালের অনকোলজি বিভাগের তথ্যানুযায়ী ২০০৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ক্যানসার বিভাগ স্থাপিত হয়। এ পর্যন্ত অনেক ক্যানসার রোগী চিকিৎসা নিয়ে আরোগ্য লাভ করেছেন। এছাড়া, ২০১৮সালে হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন ১৮হাজার এবং আন্তঃবিভাগে চিকিৎসা নিয়েছেন ৯৯০জন ক্যানসার আক্রান্ত রোগী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিশু নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিজানুর রহমান, শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল করিম, অধ্যাপক আহমেদ মুরতুজা চৌধুরী, অধ্যাপক আতিকুল ইসলাম,অধ্যাপক চৌধুরী ইয়াকুব জামাল, সহযোগী অধ্যাপক এটিএম আতিকুর রহমান।