খুলনায় মাসব্যাপী মুজিববর্ষ একুশে বইমেলার উদ্বোধন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
  • |
  • Font increase
  • Font Decrease

খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে মাসব্যাপী বইমেলার উদ্বোধন করা হয়/ছবি: বার্তা২৪.কম

খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে মাসব্যাপী বইমেলার উদ্বোধন করা হয়/ছবি: বার্তা২৪.কম

খুলনায় মাসব্যাপী মুজিববর্ষ একুশে বইমেলার উদ্বোধন করা হয়েছে।

রোববার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জেলা প্রশাসনের উদ্যোগে খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার প্রাঙ্গণে মাসব্যাপী বইমেলার উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

বেলুন উড়িয়ে ও ফিতা কেটে মেলার উদ্বোধন করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার হোসেন আলী খন্দকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ, খুলনার চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার এস এম ফজলুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সরদার মাহবুবার রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মো. জাফর ইমাম, খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. আব্দুল জব্বার, রবি আজিয়াটা লি. খুলনার ক্লাস্টার ডিরেক্টর মো. হামিদুল হক, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি খুলনা জেলা শাখার সভাপতি মো. আলমগীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক ও মুজিববর্ষ একুশে বইমেলা খুলনা-২০২০ এর আহ্বায়ক মোহাম্মদ হেলাল হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপ পরিচালক ও মুজিববর্ষ একুশে বইমেলা খুলনা-২০২০ এর সদস্য সচিব ড. মো. আহছান উল্যাহ।


মেলায় প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। বইমেলা প্রাঙ্গণ ধূমপানমুক্ত এলাকা হিসেবে গণ্য হবে এবং নিরাপত্তা রক্ষার্থে মেলার সর্বত্র সিসি ক্যামেরার আওতাধীন করা হয়েছে।

প্রতিদিন শিশুদের জন্য উপস্থিত বক্তৃতা, আবৃত্তি, নতুন লেখকদের বইয়ের মোড়ক উন্মোচন, চিত্রাঙ্কণ, সংগীত ও বইপাঠ প্রতিযোগিতার আয়োজন থাকবে। শিক্ষার্থীদের জন্য বই পাঠের ব্যবস্থাও থাকবে।

মেলা পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, ২০০৩ ও ২০০৪ সালে সাহিত্য সংসদ চত্বরে মেলার আয়োজন করা হয়। ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত স্থানীয় সাহিত্য সংসদ বয়রা’র উদ্যোগে বিভাগীয় সরকারি গণগ্রন্থগার প্রাঙ্গণে একুশে বইমেলা উদযাপন করা হয়। এর মধ্যে ২০০৯ সালে সাহিত্য সংসদ ও বিভাগীয় গণগ্রন্থাগারের যৌথ উদ্যোগে মেলার আয়োজন করা হয়। পরবর্তীতে ২০১০ সাল থেকে খুলনা জেলা প্রশাসন এ মেলা আয়োজন করে আসছে। এ বছর ঢাকাসহ বিভাগের অন্যান্য জেলা থেকে পুস্তক ব্যবসায়ীরা এ বই মেলায় স্টল বরাদ্দ নিয়েছে।