সাভারে ইটভাটা ভেঙে ফেলাসহ ২০ লাখ টাকা জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
  • |
  • Font increase
  • Font Decrease

এবিএম ইটভাটা, ছবি: বার্তা২৪.কম

এবিএম ইটভাটা, ছবি: বার্তা২৪.কম

সাভারে দিনব্যাপী ১টি ইটভাটা, তিনটি সিসা কারখানা ও টায়ার পুড়িয়ে তেল উৎপাদনকারী ৬টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ইটভাটার মালিককে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

সোমবার (২৭ জানুয়ারি) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদের নেতৃত্বে সাভারের হেমায়েতপুরে এ অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

তামজিদ আহমেদ জানান, সকালে সাভারের হেমায়েতপুরের ভাকুর্তা ইউনিয়নের মুশুরীখোলা এলাকায় অভিযান পরিচালনা করে এবিএম ইটভাটা সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছে। একই সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে ওই এলাকায় টায়ার পুড়িয়ে তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান পিয়াসন গ্রিন অয়েল, তুরাগ পাইরোলাইসিস, গ্রিন ওয়েল পাইরোলাইসিস, মদিনা ওয়েল পাইরোলাইসিস, ইমন পাইরোলাইসিস ও আলম পাইরোলাইসিস নামে ৬টি প্রতিষ্ঠানকে অন্যত্র সরিয়ে নেয়ার জন্য ১ মাস সময় বেঁধে দেয়া হয়েছিল। সময় অতিবাহিত হওয়ায় ওই ৬ প্রতিষ্ঠানকে ভেঙে ফেলা হয়েছে। এই ৬ প্রতিষ্ঠান কোনো রকম নিয়মনীতির তোয়াক্কা না করেই তাদের কার্যক্রম পরিচালনা করে আসছিল।

এছাড়া সাভারের আমিন মডেল টাউনের অভ্যন্তরে ৩টি বেনামি সিসা কারখানায় অভিযান পরিচালনা করা হয়। কারখানায় প্রবেশের আগেই মালিকসহ শ্রমিকরা পালিয়ে যায়। পরে ওই কারখানা ৩টিও ভেঙে ফেলা হয়।