জনগণের হাত ধরে গৌরবের দিকে এগিয়ে যাচ্ছে ভারত: রীভা গাঙ্গুলি

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের ৭১ তম গণতন্ত্র দিবস উপলক্ষে বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ

ভারতের ৭১ তম গণতন্ত্র দিবস উপলক্ষে বক্তব্য রাখছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ

স্বাধীনতায় উজ্জীবিত হয়ে দেশের সকল জনগণের হাত ধরে ভারত এগিয়ে যাচ্ছে গৌরবের দিকে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

তিনি বলেন, আমাদের দেশের জনগণ বিভিন্নভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিল্পপতিরা দেশকে অর্থনৈতিক দিক দিয়ে এগিয়ে নিচ্ছেন, ডাক্তাররা তাদের সেবার মাধ্যমে দেশের নাম বর্হিবিশ্বে ছড়িয়ে দিচ্ছেন, সংস্কৃতিকর্মীরা সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশের সংস্কৃতিকে বিশ্বদরবারে তুলে ধরছেন এবং শেকড় মজবুত করছেন। সাধারণ জনগণ এবং বিশেষ করে সতর্ক ও উদ্যমী তরুণরা নিজেদের জায়গা থেকে নিজেদের কাজের মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছে দেশকে।

বিজ্ঞাপন

এর আগে রোবাবার (২৬ জানুয়ারি) সকালে রাজধানীর বারিধারায় হাই কমিশনের চ্যান্সেরি প্রাঙ্গণে ভারতীয় পতাকা উত্তোলন এবং জাতির উদ্দেশে দেওয়া ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের ভাষণ পাঠের মধ্য দিয়ে ভারতের ৭১ তম গণতন্ত্র দিবসের আয়োজন উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার। এ সময় ভারতীয় হাইকমিশনের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

অনুষ্ঠানে নতুন প্রজন্মকে মহাত্মা গান্ধীর আদর্শে উজ্জীবিত হওয়ার আহবান জানিয়ে রীভা গাঙ্গুলি দাশ বলেন, আমাদের পরবর্তী প্রজন্মকে স্বাধীনতা এবং এর ত্যাগের মহিমা সম্পর্কে বুঝাতে হবে। কেননা তাদের উপরই নির্ভর করে দেশের ভবিষ্যৎ। তাদের অবদান দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মহাত্মা গান্ধীর অহিংস মানবতা বোধকে ধারণ করে এগোতে হবে তাদের। কেননা মহাত্মা গান্ধীর বার্তা ছিল অহিংস, মানবতা ও দেশের উন্নয়নে। আর বর্তমান সময়ে সেই বোধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় ঢাকায় অবস্থানরত বিপুল সংখ্যক ভারতীয় নাগরিক গণতন্ত্র দিবস উদযাপনে যোগ দেন। আয়োজনে তাদের অংশগ্রহণ আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ফুটে ওঠে ভারতীয় ঐক্য।