রোহিঙ্গা সন্তানদের শিক্ষার সুযোগ না থাকায় বাংলাদেশ উদ্বিগ্ন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পিয়েরে ডরবেসের সাক্ষাৎ/ ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পিয়েরে ডরবেসের সাক্ষাৎ/ ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, বিপুল সংখ্যক রোহিঙ্গা এবং তাদের সন্তানদের শিক্ষার সুযোগ না থাকার বিষয়ে বাংলাদেশ গভীর উদ্বিগ্ন।

বাংলাদেশে রেড ক্রসের (আইসিআরসি) আন্তর্জাতিক কমিটির সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান পিয়েরে ডরবেস বুধবার (১৫ জানুয়ারি) তার পরিচয়পত্র পররাষ্ট্রমন্ত্রীকে পেশ করতে গেলে তিনি এসব কথা বলেন ।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমার তৈরি করেছিল এবং এই সংকট সমাধানের সমাধান তাদেরই করতে হবে। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছাসেবক, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনে অনুকূল পরিবেশ তৈরিতে মিয়ানমারের সঙ্গে কাজ করার আহ্বানও জানান।

ডরবেস পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, আইসিআরসি-এর কার্যক্রম এবং সহযোগিতা ভবিষ্যতেও টেকসই হবে।

জবাবে, পররাষ্ট্রমন্ত্রী তাকে আশ্বাস দেন, বাংলাদেশ এবং আইসিআরসি'র মধ্যে সহযোগিতা প্রতিটি সম্ভাব্য ক্ষেত্রে অব্যাহত থাকবে। পররাষ্ট্রমন্ত্রী ডরবেসকে বাংলাদেশের টেকসই উন্নয়ন সম্পর্কে অবহিত করেন।

ডরবেস সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য বাংলাদেশের প্রশংসা করেছেন। বাংলাদেশে আসার আগে ডরবেস জুলাই, ২০১৮ পর্যন্ত বেইজিংয়ে আইসিআরসি আঞ্চলিক প্রতিনিধি দলের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেছেন।