আবুধাবির উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ছবি: সংগৃহীত

তিন দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ‘আবুধাবি সাসটেইনেবল উইক’ ও ‘জায়েদ সাসটেইনেবল অ্যাওয়ার্ড সেরিমনি’ ও অন্যান্য কর্মসূচিতে অংশ নেবেন। 

রোববার (১২ জানুয়ারি) বিকেল ৫টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ‘বিজি-০২৭’ ভিভিআইপি ফ্লাইটে আবুধাবির উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

ফ্লাইটটি স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সুসজ্জিত মোটর শোভাযাত্রা নিয়ে প্রধানমন্ত্রীকে দুবাইয়ের শাংরি-লা হোটেলে নিয়ে যাওয়া হবে। ইউএই সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।

এ সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, আবুধাবি সাসটেইনেবল উইক-এ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রায় ত্রিশ-চল্লিশ হাজার অংশগ্রহণকারী এবং উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্রপ্রধান/সরকার প্রধান এবং মন্ত্রীগণ অংশগ্রহণ করে থাকেন। এবারের এর প্রতিপাদ্য বিষয় হচ্ছে জ্বালানী, জলবায়ু পরিবর্তন, পানি, অভিগমন, মহাশূন্য এবং জৈব প্রযুক্তির ক্ষেত্রে কারিগরি জ্ঞান ও প্রযুক্তির প্রভাব এবং জাতিসংঘ ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০’ অর্জনের ক্ষেত্রে উক্ত ক্ষেত্রসমূহের ভূমিকা।

তাছাড়া, বিশ্বের যুব সম্প্রদায়কে নেতৃত্বের সক্ষমতা প্রদানের লক্ষ্যে এই অনুষ্ঠানে পরবর্তী প্রজন্মের জন্য টেকসই উন্নয়ন-সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে।

অপরপক্ষে, বিগত বেশ ক’বছর ধরে সংযুক্ত আরব আমিরাত কর্তৃক স্বাস্থ্য, খাদ্য, জ্বালানী, পানি এবং শিক্ষা ক্ষেত্রসমূহে উদ্ভাবনী এবং অনুপ্রেরণা সৃষ্টিকারী প্রয়াসের জন্য জায়েদ সাসটেইনেবলিটি অ্যাওয়ার্ড প্রদান করছে। এ সফরে ১৩ জানুয়ারি পূর্বাহ্ণে প্রধানমন্ত্রী উদ্বোধনী এবং পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

তাছাড়া, বাংলাদেশ এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারকরণের লক্ষ্যে প্রস্তাবিত একটি সমঝোতা স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে ইতোমধ্যে বাংলাদেশ কর্তৃক গৃহীত উদ্যোগ সমূহের ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দগণকে অবহিত করার সুযোগ পাবেন।

প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফরের সময় ১৩ জানুয়ারি পশ্চিম এশিয়া অঞ্চলে অবস্থিত দেশসমূহ যথাক্রমে বাহরাইন, ইরান, ইরাক, কুয়েত, লেবানন, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূতগণের অংশগ্রহণে একটি ‘রাষ্ট্রদূত সম্মেলন’ (Envoys’ Conference) অনুষ্ঠিত হবে।

পরদিন বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউএই প্রধানমন্ত্রী শেখ মোহম্মদ বিন রশিদ আল মাকতুম, আবু ধাবির যুবরাজ শেখ মোহম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ও ইউএই’র প্রতিষ্ঠাতা ও প্রথম প্রেসিডেন্টের পত্নী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবি’র সাথে দেখা করবেন। বিকেল সাড়ে ৫টায় প্রধানমন্ত্রী হল-১১, এডিএনইসি-তে ‘দ্য ক্রিটিক্যাল রোল অব উইমেন ইন ডেলিভারিং ক্লাইমেট অ্যাকশন’ এর উপর সাক্ষাৎকার অধিবেশনে যোগ দিবেন।

প্রধানমন্ত্রীর উক্ত অনুষ্ঠান সমূহে অংশগ্রহণ শেষে ১৪ জানুয়ারি ২০২০ তারিখ অপরাহ্ণে ঢাকার উদ্দেশে আবুধাবি ত্যাগ করবেন।