প্রতিবন্ধী নয়, তারা বিশেষভাবে সক্ষম ব্যক্তি: পলক

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আইসিটি প্রতিমন্ত্রী পলক/ছবি: বার্তা২৪.কম

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন আইসিটি প্রতিমন্ত্রী পলক/ছবি: বার্তা২৪.কম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমরা পূর্ণাঙ্গ শরীর নিয়ে যে কাজ করি প্রতিবন্ধীরা তার চেয়ে কম অঙ্গ নিয়ে একই কাজ করতে পারে। যেহেতু আমাদের থেকে কম সুবিধা পেয়েও তারা আমাদের মত কাজ করতে পারে সেহেতু তাদের আমরা প্রতিবন্ধী বলতে পারি না। তারা বিশেষভাবে সক্ষম ব্যক্তি।

শনিবার (১১ জানুয়ারি) সকাল সাড়ে দশটায় এনজিও ব্যুরো ভবনে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা-২০২০’ উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

এনজিও ব্যুরোর সহযোগিতায় আইসিটি ডিভিশন ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এ মেলার আয়োজন করে।

বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য চাকরি মেলার আয়োজন করা হয়েছে

প্রতিমন্ত্রী বলেন, সমতার মাধ্যমে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। এই সমতা হবে সবার জন্য, বাদ যাবে না বিশেষভাবে ক্ষমতা সম্পন্ন ব্যক্তিরা। তারই ধারাবাহিকতায় পঞ্চমবারের মতো বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য আয়োজন করা হয়েছে এই চাকরি মেলা। আমি মনে করি বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ব্যক্তিগত ও সামাজিক সম্মান নিশ্চিত করা এবং আর্থিক স্বচ্ছলতা নিশ্চিত করতে পারলেই এই সমতা ফিরবে।

তিনি বলেন, এই মেলা থেকে গত চার বছরে ৪০০ জনের মতো বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরির ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবারও মেলায় ৩৭টি প্রতিষ্ঠানে এসেছে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরি দেওয়ার জন্য। ভাইবা ও প্রয়োজনীয় ফরমালিটি শেষ করে যোগ্য ব্যক্তিদের এই প্লাটফর্মের মাধ্যমে চাকরিতে যোগদানের সুযোগ হবে। আমরা আশা করছি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে এই চাকরি মেলায় চাকরি প্রদান ও গ্রহণের ক্ষেত্রে।

ফিতা কেটে জুনাইদ আহমেদ পলক মেলার উদ্বোধন করেন

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল হক, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক খন্দকার জহিরুল আলম।

আলোচনা সভা শেষে ফিতা কেটে জুনাইদ আহমেদ পলক মেলার উদ্বোধন করেন।