ক্ষণগণনার অনুষ্ঠানে বঙ্গবন্ধুর প্রতীকী অবতরণ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধুর প্রতীকী অবতরণ, ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর প্রতীকী অবতরণ, ছবি: সংগৃহীত

তেজগাঁও পুরাতন বিমানবন্দরে ৪৮ বছর আগে জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তনের ঘটনাপ্রবাহের প্রতীকী মঞ্চায়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার সূচনা হয়েছে।

শুক্রবার (১০ জানুয়ারি) মুজিববর্ষ উদযাপনের ক্ষণগণনা উদ্বোধন ও লোগো উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন মঞ্চায়ন করা হয়।

বিজ্ঞাপন

ক্ষণগণনার মুহূর্তটি সাজানো হয়েছে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী আয়োজনের মধ্য দিয়ে। ১৯৭২ সালের ১০ জানুয়ারি শেখ মুজিবকে বহনকারী উড়োজাহাজটি তেজগাঁও পুরাতন বিমানবন্দরে অবতরণ করেছিল। সেজন্যই প্রতীকী একটি উড়োজাহাজ অবতরণের মধ্য দিয়ে মুজিব বর্ষের ক্ষণগণনার অনুষ্ঠান কার্যক্রম শুরু হয়।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকাল ৪টা ৩৫মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী উড়োজাহাজ (সি-১৩০জে) অবতরণ করে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে। ৪টা ৪৫মিনিটে প্লেনটি ট্যাক্সি করে টারমাক এলাকায় পৌঁছানোর পর দরজা খোলার সঙ্গে সঙ্গে ২১বার তোপধ্বনি করা হয়।

বিকেল ৪টা ৫০মিনিটে প্লেনের দরজা খোলা হলে ১৫০ শিক্ষার্থীর একটি দল প্রতীকী বঙ্গবন্ধুকে স্বাগত জানায়। লেজার লাইটের মাধ্যমে দরজার কাছে আলোকিত করা হয় এবং আলোটি ধীরে ধীরে সিঁড়ি দিয়ে নেমে লাল গালিচার মাথায় এসে থেমে যায়।