খসড়া ভোটার তালিকা প্রকাশ ২০ জানুয়ারি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নির্বাচন ভবন

নির্বাচন ভবন

ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ এর খসড়া আগামী ২০ জানুয়ারি প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি প্রকাশ প্রসঙ্গে মাঠ পর্যায়ে পাঠানো চিঠিতে ২০ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (০১ জানুয়ারি) মাঠপর্যায়ে এ চিঠি দেন ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন।

ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিস/ জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট থানা/ উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ ওয়ার্ড অফিস/ ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যেকোন স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, আমরা আইন সংশোধন করে জাতীয় ভোটার দিবসে (১ মার্চ) ভোটার তালিকা প্রকাশ করব।

বিদ্যমান ভোটার তালিকা আইনে ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার নিয়ম ছিল। কমিশন এতে সংশোধন এনে মন্ত্রণালয়ে পাঠিয়েছে বলে জানা গেছে।

এবার ভোটার তালিকা হালনাগাদে ৯৫ লাখের উপরে নাগরিক নিবন্ধন সম্পন্ন করেছে বলে জানা গেছে।

ইসি জানায়, এবার ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়। এর মধ্য ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। বাকি দুই বছরের তথ্য অগ্রিম সংগ্রহ করে রাখা হচ্ছে। বয়স ১৮ বছর পূর্ণ হলে, স্বয়ংক্রিয়ভাবে এদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।

ইসির তথ্য মতে, দেশে বর্তমানে ১০ কোটি ৪২ লাখের মতো ভোটার রয়েছে।