ইংরেজি নববর্ষে জাতিসংঘ মহাসচিবের বাণী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আন্তোনিও গুতেরেস

আন্তোনিও গুতেরেস

ইংরেজি নতুন বছর উপলক্ষে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস তার বাণীতে বলেছেন, নববর্ষকে স্বাগত জানাতে জাতিসংঘ থেকে আমি আপনাদের সঙ্গে যোগ দিচ্ছি।

‘সর্বত্র অনিশ্চয়তা ও অনিরাপত্তার মধ্যে আমরা ২০২০ সালে পদার্পণ করছি’ বলে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

বিশ্বে অসমতা ও ঘৃণা ক্রমবর্ধমান জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, একটি যুদ্ধরত পৃথিবী ও একটি উষ্ণতর গ্রহে আমরা বাস করছি। জলবায়ু পরিবর্তন শুধু দীর্ঘমেয়াদী সমস্যা নয়, এটি একটি স্পষ্ট ও বর্তমান বিপদ।

আন্তোনিও গুতেরেস বলেন, এমন প্রজন্মের প্রতিনিধি আমরা হতে পারি না, যারা পৃথিবীর জ্বলন্তকালে তুচ্ছ কাজে ব্যস্ত। এখনও আশা আছে।

নববর্ষের বাণীতে বিশ্বের তরুণদের প্রতি জাতিসংঘ মহাসচিব বলেন, জলবায়ু কার্যক্রম থেকে লিঙ্গ সমতা, সামাজিক ন্যায়বিচার ও মানবাধিকার রক্ষায় আপনাদের প্রজন্ম সম্মুখ সারিতে। আমি আপনাদের আবেগ ও সংকল্প দ্বারা অনুপ্রাণিত। আমি আপনাদের সাথেই আছি।

২০২০ সালে জাতিসংঘের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কথা উল্লেখ করে মহাসচিব বলেন, আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দশকব্যাপী কার্যক্রম উদ্বোধন করছি, যা একটি সঠিক বিশ্বায়নের নীল নকশা। এ বছর বিশ্বের প্রয়োজনে তরুণরা তাদের কণ্ঠ সোচ্চার রাখুক। সুবিশাল চিন্তায় নিমগ্ন থাকুক, সীমানা বৃদ্ধি করুক এবং চাপ বজায় রাখুক। ২০২০ সালে আমি আপনাদের শান্তি ও সুখ কামনা করি।