রেকর্ড পতন, পুলিশ পদক পাচ্ছেন মাত্র ১১৮ জন

  • শাহরিয়ার হাসান,স্টাফ করেসপনডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পুলিশ সপ্তাহের আয়োজনে সাহসিকতা ও সেবার জন্য মোট চারটি ক্যাটাগরিতে এবার মাত্র ১১৮ জন পুলিশ সদস্যকে পদক দেওয়া হবে। যার মধ্যে বিপিএম সাহসিকতা পাচ্ছেন ১৪, বিপিএম সেবা ২৮, পিপিএম সাহসিকতা ২০, পিপিএম সেবা ৫৬ জন।

তবে গত বছর ২০১৮ সালে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতিতে সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় রেকর্ড সংখ্যক পুলিশ সদস্য (৩৪৯ জন) পদক পান।

বিজ্ঞাপন

পুলিশ সদর দফতর সূত্র বলছে, গত বছর রেকর্ড সংখ্যক পুলিশ সদস্যকে পদক দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা হওয়ার পর, এবার এই সংখ্যা এক শ’র মধ্যে সীমিত রাখার সিদ্ধান্ত হয়েছিল। তাই চলতি বছর পদক দেওয়ার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা ছাড়া অন্যদের এই তালিকার বাহিরে রাখা হয়েছে।

তথ্য বলছে, ২০১৭ সালে ১৩২, ২০১৬ সালে ১২২, ২০১৫ সালে ৮৬ এবং ২০১৪ সালে ১০৫ জন কর্মকর্তাকে বিপিএম-পিপিএম পদক দেওয়া হয়।

এদিকে অভিযোগ আছে নির্বাচনে ‘বিশেষ ভূমিকা’র কারণে ২০১৯ সালে হঠাৎ দ্বিগুণ বাড়িয়ে একযোগে দেশের ৬৪ জেলার পুলিশ সুপারসহ (এসপি) ৩৪৯ জনকে বিপিএম-পিপিএম পদক দেওয়া হয়। কিন্তু এবার ৬৪ পুলিশ সুপারের জায়গায় শুধু একজন পুলিশ সুপার সেই পদক পাচ্ছেন।

কমে যাওয়া পুলিশ পদক সম্পর্কে জানতে চাইলে, সহকারী পুলিশ মহাপরিদর্শক এআইজি (মিডিয়া) সোহেল রানা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

বিপিএম সাহসকিতার জন্য এককালীন এক লাখ টাকা ও প্রতি মাসে বেতনের সঙ্গে দেড় হাজার টাকা, বিপিএম সেবার জন্য এককালীন ৭৫ হাজার টাকা ও প্রতি মাসে ১ হাজার টাকা করে দেওয়া হয়।

আবার পিপিএম সাহসিকতার জন্য এককালীন ৭৫ হাজার টাকা ও প্রতিমাসে দেড় হাজার টাকা এবং পিপিএম সেবার জন্য এককালীন ৫০ হাজার টাকা ও প্রতিমাসে এক হাজার টাকা করে দেওয়া হয়।