এক বছরে ১৫ লাখ ভারতীয় ভিসা ইস্যু

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চিকিৎসা, ভ্রমণ, ব্যবসা নানা কারণেই বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক লোক বন্ধু দেশ ভারতে গমন করছেন। প্রতি বছর এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এবছর ১৫ লাখ ভারতীয় ভিসা ইস্যু করা হয়েছে। প্রতিদিনই ভারতীয় ভিসার জন্য মানুষের আবেদন জমা পড়ছে।

এক বছরে এতো সংখ্যক ভিসা এর আগে কখনই ইস্যু করা হয়নি। রেকর্ড সংখ্যক ভিসা ইস্যু করার বছর স্মরণীয় করে রাখতে আগামী মঙ্গলবার (৩১ ডিসেম্বর) এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে ভারতীয় ভিসা সেন্টার। ওই দিন সকাল সাড়ে ১০টায় ‍যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা সেন্টারে তিনজন মুক্তিযোদ্ধার হাতে ভারতীয় ভিসাসহ পাসপোর্ট তুলে দেবেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

বিজ্ঞাপন

ভিসা প্রক্রিয়া সহজ হওয়ায় প্রতি বছরই ভারতে বাংলাদেশিদের ভ্রমণ বাড়ছে। ভারতীয় হাইকমিশনের হিসেব মতে ২০১৮ সালের জানুয়ারি হতে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ১ কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছে। এরমধ্যে বাংলাদেশির সংখ্যা ২৮ লাখ ৭৬ হাজার। একই সময়ে যুক্তরাষ্ট্রের ১৮ লাখ ৬৩ হাজার ২৭৮, যুক্তরাজ্যের ১৩ লাখ ৬৯ হাজার ৫৪৮, কানাডার ৪ লাখ ৭৮ হাজার ২২৮, শ্রীলঙ্কার ৪ লাখ ৫১ হাজার ৭৩৬, অস্ট্রেলিয়ার ৪ লাখ ৪৪ হাজার ৩৩, মালয়েশিয়ার ৪ লাখ ১১ হাজার ৫০, রাশিয়ার ৩ লাখ ৭৭ হাজার ৮৩, চীনের ৩ লাখ ৭৫ হাজার ৪৪৯ এবং জার্মানির ৩ লাখ ৬০ হাজার ৮৪৩ নাগরিক ভারত ভ্রমণ করে। ভারতে মোট বিদেশি পর্যটকের ৬৫ দশমিক ৬১ শতাংশ এসেছে বাংলাদেশ থেকে।

এই সময়ে ভারত মোট ১ হাজার ৯৮২ বিদেশি নাগরিককে ডিপোর্ট বা দেশে ফেরত পাঠানো হয়। সেই তালিকায় বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক অর্থাৎ ৪৯১ জনকে দেশে ফেরত পাঠানো হয়। সবচেয়ে বেশি নাইজেরিয়ার ৮৪৭ জনকে বিতাড়িত করে ভারত। এছাড়া সোমালিয়ার ১২৪ জন। ভারতে ভ্রমণকারী বিদেশি নাগরিকের সংখ্যার দিক থেকে বাংলাদেশ শীর্ষে আসে ২০১৫ সালে। এর আগে ২০১৪ সালে দ্বিতীয় এবং ২০১৩, ২০১২ সালে তৃতীয় অবস্থানে ছিল। চলতি বছর শেষে এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে।