চেয়ারম্যানদের আয় বাড়লে ভাতা বাড়বে: এলজিআরডি মন্ত্রী তাজুল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বক্তব্য দিচ্ছেন মন্ত্রী তাজুল ইসলাম, ছবি: বার্তা২৪.কম

বক্তব্য দিচ্ছেন মন্ত্রী তাজুল ইসলাম, ছবি: বার্তা২৪.কম

ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানদের আয় বাড়লে ভাতা বাড়বে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২৯ ডিসেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতির কেন্দ্রীয় সন্মেলন-২০১৯ এর প্রথম অধিবেশনে চেয়ারম্যানদের বেতন-ভাতা বৃদ্ধির দাবির পরিপ্রেক্ষিতে বলতে গিয়ে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সরকারের কোনো নিজস্ব অর্থ বা আয় নেই। স্থানীয় প্রশাসনের আয় ও নানা খাতের করের টাকায় সরকার চলে বা দেশ চালানো হয়। আপনারা ৩০ থেকে ৬০ হাজার টাকা মাসিক ভাতা দাবি করছেন, এটা খুব ভালো কথা এবং আপনাদের দাবির সঙ্গে আমিও একমত। আমরা সেটা দেব বলে ঘোষণা দিয়ে দিলাম। কিন্তু কোষাগারে টাকা না থাকলে এ ঘোষিত টাকা আমরা দেব কোথা থেকে? আপনারা স্থানীয় প্রশাসন নিজেদের আয় বাড়ান, আমরা আপনাদের দাবি অনুযায়ী বেতন-ভাতা বাড়াব।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যানদের উদ্দেশে মন্ত্রী আরো বলেন, নিজ নিজ এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানসহ এখতিয়ারভুক্ত নানা খাত থেকে নিয়ম মেনে ট্রেড লাইসেন্স ও ইনস্যুরেন্স ভিত্তিক অর্থ আদায়ে সচেষ্ট থাকতে হবে। তাহলে আয় বাড়বে আর আয় বাড়লে দেশ, সমাজের সঙ্গে আপনারা নিজেরাও লাভবান হবেন।

চট্টগ্রামের পটিয়া উপজেলার খরনা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বেলায়েত হোসেন গাজীর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ, স্থানীয় সরকার বিভাগ, এলজিআরডি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদেরসহ অনেকে।

বিজ্ঞাপন

প্রায় ঘণ্টাব্যাপী বক্তব্যে স্থানীয় প্রশাসনের হাতে গ্রাম পুলিশদের নিয়ন্ত্রণ ফিরিয়ে দেওয়ার আশ্বাস দেন তাজুল ইসলাম। দ্বিতীয় অধিবেশনে বাংলাদেশ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সমিতি-২০১৯ এর কেন্দ্রীয় সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি ঘোষণা করা হবে।

 বেতন বৃদ্ধির আশ্বাস না পাওয়ায় অসন্তোষ প্রকাশ করেন ইউপি চেয়ারম্যানরা, ছবি: বার্তা২৪.কম

এদিকে মন্ত্রীর বক্তব্য শেষ হওয়ার সঙ্গে সঙ্গে চেয়ারম্যানরা নিজেদের দাবি-দাওয়া পূরণ হয়নি উল্লেখ করে হইহুল্লোড় করতে থাকেন। চেয়ারম্যানদের বলতে শোনা যায়, যে সম্মেলনে আমাদের কোনো দাবি পূরণ হয়নি, সে সম্মেলন দিয়ে কি হবে? একটিমাত্র দাবি ছিল, বেতন-ভাতা বৃদ্ধি। কিন্তু এ নিয়ে মন্ত্রীর বক্তব্যে চেয়ারম্যানরা হতাশ বলে উল্লেখ করেছেন সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মীর এনায়েত হোসেন মন্টু।

নওগাঁ জেলার আত্রাই তিন নম্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আক্কাশ আলী বলেন, আমরা স্থানীয় পর্যায়ে খুব স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারি না। আমরা যেসব দাবি-দাওয়া নিয়ে আজকের এ সম্মেলনে স্থানীয় সরকার মন্ত্রীর প্রতিশ্রুতির অপেক্ষায় ছিলাম, তার কোনোটির ব্যাপারেই সন্তোষজনক কোনো আশ্বাস বা প্রতিশ্রুতি পাইনি। যা আমাদের হতাশ করেছে। ‌