ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমির যাত্রা শুরু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমি’র যাত্রা শুরু/ ছবি: বার্তা২৪.কম

ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমি’র যাত্রা শুরু/ ছবি: বার্তা২৪.কম

নারীবাদী আন্দোলনের গতিকে ত্বরান্বিত করতে প্রথমবারের মতো অ্যাকশন এইড বাংলাদেশর (এএবি) পক্ষ থেকে যাত্রা শুরু করলো ‘ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমি’।

শনিবার (২৯ ডিসেম্বর) গুলশানের গ্লোবাল প্ল্যা টফর্ম বাংলাদেশ (জিপিবি) কার্যালয়ে এ একাডেমির উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

এ সময় অতিথির বক্তব্যে অ্যাকশন এইডের ডেপুটি ডিরেক্টর শাহরিয়ার কবির বলেন, সকলের মধ্যে একটি ধারণা কাজ করে যে, ফেমিনিজম হলো শুধু নারীদের বিষয়, পুরুষরা এর থেকে দূরে থাকবে। নারীবাদী বিষয়গুলোকে পুরুষরা ভুল মনে করে। এসব ধারণা থেকে বেরিয়ে আসার জন্য গ্লোবাল প্ল্যাটফর্ম একটা জায়গা তৈরি করে দিয়েছে, যেখানে নারী-পুরুষ সবাই ফেমিনিজম বিষয়ে কথা বলতে পারবে।  নারীবাদীত্বকে কীভাবে সবার মধ্যে ছড়িয়ে দেওয়া যায়, এই প্ল্যাটফর্মের মাধ্যমে আমরা সবাই মিলে চিন্তা করব।

ফেমিনিস্ট একাডেমির ট্রেনিং কো-অর্ডিনেটর দুনিয়া খন্দকার বলেন, একটি সার্ভে করে আমরা জেনেছি ফেমিনিজম শব্দটি নিয়ে এখনো আমাদের মধ্যে অনেক ভয়-ভীতি কাজ করে। নির্ভয়ে এখানে যেন সবাই মতামত পেশ করতে পারে, সে উদ্দেশ্য নিয়ে বাংলাদেশে প্রথম ফেমিনিস্ট একাডেমি চালু হতে যাচ্ছে। 

একাডেমির পক্ষ থেকে জানানো হয়, ইয়ং ফেমিনিস্ট লিডারশিপ একাডেমী (ওয়াইএফএলএ) মূলত তরুণ নারীবাদী কর্মীদের জন্য নিরাপদ এবং নতুন শিক্ষণীয় স্থান, যেখানে নারী পুরুষ সম্মিলিত শিক্ষার সুবিধার্থে নারী বিষয়ক বিভিন্ন বক্তৃতা, কর্মশালাসহ বিভিন্ন অংশগ্রহণমূলক কার্যক্রম পরিচালিত হবে। এটিকে ‘এএবি’ একটি প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করবে, যার মাধ্যমে টেকসই তরুণ নারীবাদী দল তৈরি করা সম্ভব।

অনুষ্ঠানে ফেমিনিস্ট লিডারশিপ একাডেমির ভলান্টিয়াররা উপস্থিত ছিলেন। এ সময় ভলান্টিয়াররা বিভিন্ন গান কবিতা পরিবেশন করেন।