দাম কমিয়েও পেঁয়াজের ক্রেতা পাচ্ছে না টিসিবি

  • স্টাফ করেসন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

পেঁয়াজের ক্রেতা পাচ্ছে না টিসিবি/ছবি: বার্তা২৪.কম

পেঁয়াজের ক্রেতা পাচ্ছে না টিসিবি/ছবি: বার্তা২৪.কম

কদিন আগেই বেশ কয়েকগুণ বেশি দামে বিক্রি হত পেঁয়াজ। ভোক্তাদের মাঝে পেঁয়াজ সরবরাহ করতে টিসিবি ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি করে। টিসিবির পেঁয়াজ কিনতে ভ্রাম্যমাণ গাড়ির পেছনে তৈরি হয় দীর্ঘ লাইন। অনেকটা যুদ্ধ করার মতো করে ১ কেজি পেঁয়াজ সংগ্রহ করতেন ক্রেতারা। তবে দাম কমিয়ে পেঁয়াজ বিক্রি করলেও ক্রেতা পাচ্ছে না টিসিবি।

টিসিবির পেঁয়াজের দাম ৪৫ টাকা কেজি থেকে কমিয়ে ৩৫ টাকা করলেও চাহিদা কম এই পেঁয়াজের। রাজধানীর ফার্মগেট ও সচিবালয় রাস্তার পাশে টিসিবির পেঁয়াজ বিক্রয় কেন্দ্রে দেখা যায় বিক্রেতারা ট্রাকে পেঁয়াজ নিয়ে দাঁড়িয়ে থাকলেও ক্রেতা মিলছে না। অথচ যেখানে কদিন আগেই ছিল ক্রেতাদের দীর্ঘ লাইন।

বিজ্ঞাপন
ক্রেতা নেই টিসিবির পেঁয়াজের/ ছবি: বার্তা২৪.কম 

টিসিবির পেঁয়াজ বিক্রেতা আবুল কালাম বার্তা২৪.কম-কে বলেন, গত সপ্তাহের আগে ৪৫ টাকা কেজিতে প্রতিদিন ৩ টন পেঁয়াজ বিক্রি করতাম। এখন ৩৫ টাকা কেজিতে ১ টনই বিক্রি হচ্ছে না। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে বাজারে দেশি পেঁয়াজের দাম ৮০-৯০ টাকা। আবাদের দেশি পেঁয়াজ বাজারে এসেছে তাই আমাদের পেঁয়াজের চাহিদা কমে গেছে।

টিসিবির পেঁয়াজ ক্রেতা শারমীন মাহমুদ বলেন, বাজারে এখন দেশি পেঁয়াজ কম দামে পাওয়া যাচ্ছে। এই পেঁয়াজের চাইতে বেশি পেঁয়াজ অনেক ভালো। বাসায় যাওয়ার পথে এখানে পেলাম তাই দুই কেজি কিনলাম। এই পেঁয়াজগুলো ভালো না, ৩-৪ দিন বাসায় রাখলেই পচে যায়।

টিসিবির পেঁয়াজ/ ছবি: বার্তা২৪.কম 

ফার্মগেটের পেঁয়াজ বিক্রেতা আল-আমিন হোসেন বলেন, বাজারে দেশি পেঁয়াজ আসায় টিসিবির পেঁয়াজ কিনছে না। বাজারে পেঁয়াজের দামও এখন সাধ্যের মধ্যে। মিশর থেকে যে পেঁয়াজগুলো এসেছে তা খুব একটা ভালো না।

গত সেপ্টেম্বর মাসে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় দেশে পেঁয়াজের সঙ্কট দেখা দেয়। হঠাৎ করেই ৩০-৪০ টাকা কেজির পেঁয়াজ ২৫০-২৮০ টাকায় বিক্রি হয়। এ সময় ভোক্তাদের মাঝে পেঁয়াজের চাহিদা পূরণ করার জন্য টিসিবি ভ্রাম্যমাণ গাড়িতে ৪৫ টাকা কেজিতে বিক্রি করে।