পদত্যাগ করে মাহবুব তালুকদারকে নির্বাচন নিয়ে কথা বলার আহ্বান

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ/ছবি: বার্তা২৪.কম

সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ/ছবি: বার্তা২৪.কম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে পদত্যাগ করে নির্বাচন ব্যবস্থার সংস্কারের বিষয়ে কথা বলা আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরে নিজ দফতরে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

মাহবুব তালুকদার কমিশনের সংস্কার চেয়েছেন, এমন মন্তব্যের জবাবে তিনি বলেন, মাহবুব তালুকদারের বক্তব্য টেলিভিশনে শুনেছি। তিনি যা বলেছেন তা বলার আগে পদত্যাগ করেই বলা প্রয়োজন। তিনি তার ব্যর্থতার কথা বা যা বলেছেন স্বপদে থেকে বললে তা আত্মপ্রবঞ্চনা হয়। এগুলো পদত্যাগ করে বললেই সমীচীন হয়।

তিনি বলেন, আমাদের দাবির প্রেক্ষিতেই নির্বাচন প্রক্রিয়ার সংস্কার হয়েছে। ছবিযুক্ত ভোটার তালিকা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার দাবি ছিল। সেই দাবির প্রেক্ষিতে ছবিযুক্ত ভোটার তালিকা হয়েছে, নির্বাচন প্রক্রিয়ায় অনেক সংস্কার হয়েছে। যুগের প্রয়োজনে নির্বাচনী ব্যবস্থার সংস্কার হতে পারে। এক সময় আমাদের দেশে হাত তুলে ভোট দেয়া হতো। পরে সেই ভোট ব্যালটের মাধ্যমে হচ্ছে, ইভিএমে হচ্ছে। নির্বাচনী ব্যবস্থার সংস্কার একটি চলমান প্রক্রিয়া। কিন্তু তিনি অন্য যে প্রসঙ্গগুলো নিয়ে বলেছেন স্বপদে থেকে বললে আত্মপ্রবঞ্চনা হয়। পদত্যাগ করেই এসব কথা বলা উচিত।

মাহবুব তালুকদার বার বার কমিশনের সমালোচনা করেছেন, এতে স্বাভাবিক অবস্থা নষ্ট হয় কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি মনে করি না এতে কমিশনের স্বাভাবিক অবস্থা নষ্ট হয়। মাহবুব তালুকদার বিভিন্ন সময় এ ধরনের কথা বলে আলোচনায় থেকেছেন। এবং তিনি এ ধরনের দ্বিমত প্রকাশ করে আলোচনায় থাকার চেষ্টা করছেন।