বুধবার থেকে সচিবালয় এলাকায় হর্ন বাজালেই জরিমানা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বক্তব্য দিচ্ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ছবি: বার্তা২৪.কম

বক্তব্য দিচ্ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ছবি: বার্তা২৪.কম

আগামী বুধবার (১৮ ডিসেম্বর) থেকে জিরো পয়েন্ট, পল্টন মোড় ও সচিবালয় লিংক রোড এলাকায় হর্ন বাজালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেছেন, মঙ্গলবার (১৬ ডিসেম্বর) সচিবালয় এলাকাকে হর্ন মুক্ত ঘোষণার পাশাপাশি স্টিকার লাগানো, লিফলেট বিতরণ, মৌখিক অনুরোধসহ বিভিন্নভাবে চালকদের হর্ন বাজাতে নিষেধ করা হবে। বুধবার থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকায় হর্ন বাজালে জরিমানা করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার সকালে সচিবালয়ের সামনে ‘সচিবালয়ের চারপাশের রাস্তাকে হর্নমুক্ত এলাকা’ ঘোষণার লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পরিবেশ মন্ত্রণালয় ও পরিবেশ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, সচিবালয়ের চারপাশ হর্নমুক্ত ঘোষণার মাধ্যমে ঢাকার একটি গুরুত্বপূর্ণ অংশ নীরব এলাকায় পরিণত হতে যাচ্ছে। ঢাকার মতো মেগা সিটিতে এ ধরনের কার্যক্রম শুধু সরকারি আদেশ-নির্দেশের মাধ্যমে বাস্তবায়ন কষ্টসাধ্য। সবার সহযোগিতায়ই এ কার্যক্রম সফল হতে পারে। কারণ এ শহর আমাদের সবার। বায়ু ও শব্দ দূষণ কমানোর মাধ্যমে শহরের পরিবেশ সুন্দর রাখতে নিজ নিজ দায়িত্ব আন্তরিকভাবে পালন করতে হবে।

সচিবালয়ের চারপাশের রাস্তাকে হর্নমুক্ত এলাকা ঘোষণা উপলক্ষে আয়োজিত র‌্যালি, ছবি: বার্তা২৪.কম

শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ ধারা অনুযায়ী নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনের হর্ন বাজানো দণ্ডনীয় অপরাধ। এ অপরাধের জন্য প্রথমবার অনধিক এক মাসের কারাদণ্ড বা অনধিক পাঁচ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান আছে। আর কেউ যদি পরবর্তী সময়ে একই অপরাধ করেন, সে ক্ষেত্রে অনধিক ছয় মাসের কারাদণ্ড বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন, যোগ করেন তিনি।

মন্ত্রী আরও জানান, গত ২৫ নভেম্বর ঢাকার বায়ু ও শব্দ দূষণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে তার মন্ত্রণালয়ে জরুরি আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পরিবেশ অধিদফতরে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে প্রস্তুতি সভা করা হয়। বিষয়টি কার্যকর করতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিলবোর্ড, ব্যানার স্থাপন, লিফলেট বিলি করা হয়েছে। প্রায় সব গণমাধ্যম এ বিষয়টি গুরুত্বের সঙ্গে প্রচার করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর এক বর্ণাঢ্য র‍্যালি সচিবালয়ের সামনের রাস্তা প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়। র‍্যালির পর মন্ত্রী চলমান গাড়ির ড্রাইভারদের সঙ্গে কথা বলে হর্ন না বাজানোর অনুরোধ জানান।