বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে ইন্টার্নশিপের সুযোগ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকাস্থ মার্কিন দূতাবাস

ঢাকাস্থ মার্কিন দূতাবাস

ঢাকাস্থ মার্কিন দূতাবাস গ্লোবাল ইউগ্র্যাড (UGRAD) এক্সচেঞ্জ প্রোগ্রামের জন্য আবেদনপত্র গ্রহণ করছে। গ্লোবাল ইউগ্র্যাড এক্সচেঞ্জ প্রোগ্রাম হচ্ছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরোর পৃষ্ঠপোষকতায় পরিচালিত এক সেমিস্টার মেয়াদের একটি নন-ডিগ্রি এক্সচেঞ্জ কোর্স। ২০২০-২০২১ শিক্ষাবর্ষের জন্য এতে আবেদনের শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

গ্লোবাল ইউগ্র্যাডের লক্ষ্য নেতৃস্থানীয় শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বাস্তবভিত্তিক একাডেমিক এক্সচেঞ্জে অংশগ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সমাজ, সংস্কৃতি এবং শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে গভীর অভিজ্ঞতা যোগানো।

২০২০ গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে কৃতী শিক্ষার্থীদের ২০২০ সালের ফল বা ২০২১ সালের স্প্রিং সেমিস্টারের জন্য যুক্তরাষ্ট্রের স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নন-ডিগ্রি আন্ডারগ্র্যাজুয়েট পড়াশোনার জন্য পূর্ণ বৃত্তি দেওয়া হবে। বর্তমানে বাংলাদেশে আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে ভর্তি থাকা শিক্ষার্থী প্রধানত এই আবেদন করতে পারবেন। সব ধরনের একাডেমিক ক্ষেত্রে অধ্যয়নরত আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে অংশগ্রহণকারীরা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পূর্ণকালীন কোর্সে ভর্তি হবেন। প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী ও শিক্ষার্থীদের সঙ্গে মেলামেশা ও লেনদেন এবং যুক্তরাষ্ট্রের একাডেমিক ও শ্রেণিকক্ষ সংস্কৃতির সঙ্গে সংস্পর্শের পর্যাপ্ত সুযোগ পাবেন তারা। নতুন একাডেমিক পরিবেশে অংশগ্রহণকারীদের সফলতা নিশ্চিত করতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন বিষয়ে বিশেষভাবে নির্দেশনা দেবে।

এসব বিষয়ের মধ্যে থাকবে একাডেমিক গবেষণা ও লেখালেখি, মূল্যায়নমূলক চিন্তাভাবনা, সময় ব্যবস্থাপনা, নোট-নেওয়া এবং পরীক্ষার জন্য অধ্যয়ন, পরীক্ষা দেওয়া ইত্যাদি।

প্রোগ্রামে অংশগ্রহণকারীরা মার্কিন শিক্ষার্থীদের সঙ্গে ক্যাম্পাসেই বসবাস করবেন। তাদের কিছু কমিউনিটি কার্যক্রমে অংশ নিতে হবে। এর বাইরে প্রোগ্রামের একাডেমিক অংশের সঙ্গে মিল রেখে একটি ইন্টার্নশিপের ব্যবস্থা করা হবে। ইন্টার্নশিপে অংশগ্রহণকারীদের পড়াশোনার ক্ষেত্র এবং/অথবা ক্যারিয়ার পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত হবে।

গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে প্রার্থীরা হবেন বাংলাদেশি কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের দৃঢ়প্রতিজ্ঞ শিক্ষার্থী যারা একাডেমিক কাজ, কমিউনিটির সঙ্গে সংশ্লিষ্টতা এবং পাঠক্রম বহির্ভূত কার্যক্রমের মাধ্যমে নেতৃত্বের দক্ষতা প্রদর্শন করবেন। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয় অঙ্গনে সাফল্যের জন্য প্রার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় চমৎকার দক্ষতা থাকতে হবে। আবেদনকারীদের যুক্তরাষ্ট্র বা অন্য কোনো বিদেশি রাষ্ট্রের অভিজ্ঞতাহীন বা সামান্য অভিজ্ঞতার অধিকারী হতে হবে।

আবেদনপত্র ও এ সংক্রান্ত ঘোষণা পাওয়া যাবে এখানে: https://bd.usembassy.gov/education-culture/student-exchange-programs/ আগ্রহী প্রার্থীরা অবশ্যই অনলাইনে আবেদন করবেন এখানে: https://www.worldlearning.org/program/global-undergraduate-exchange-program/?apply=now
দূতাবাসের আয়োজিত বর্তমান সব শিক্ষা ও পেশাগত এক্সচেঞ্জ বিষয়ক তথ্যের জন্য ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে যান:
ফেসবুক পেজ: https://www.facebook.com/bangladesh.usembassy/ ওয়েবসাইট: https://bd.usembassy.gov