নতুন ৫ জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

এমভি জয়যাত্রা | ফাইল ছবি

এমভি জয়যাত্রা | ফাইল ছবি

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নতুন পাঁচটি সমুদ্রগামী জাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাহাজগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তিনি।

বিজ্ঞাপন

নৌপরিবহন মন্ত্রণালয় বিএসসির জন্য নতুন ৬টি জাহাজ সংগ্রহ করেছে। বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী ৬টি জাহাজ সংগ্রহে ব্যয় ধরা হয় ১ হাজার ৬৩৭ কোটি ১৫ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারের সহায়তা ১ হাজার ৫২৭ কোটি ৬৬ লাখ টাকা এবং বিএসসির নিজস্ব অর্থ ১০৯ কোটি ৪৯ লাখ টাকা। প্রতিটি জাহাজের ধারণক্ষমতা ৩৯ হাজার ডিডব্লিউটি (ডেড ওয়েট টন)।

জাহাজগুলোর মধ্যে তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার (তেলবাহী) এবং তিনটি বাল্ক ক্যারিয়ার (পণ্যবাহী)। ছয়টি জাহাজের মধ্যে প্রথমটি ‘এমভি বাংলার জয়যাত্রা’ ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। বৃহস্পতিবার বাকি দুটি বাল্ক ক্যারিয়ার ও তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার উদ্বোধন করা হবে।

উদ্বোধন হতে যাওয়া জাহাজগুলো হলো—এমভি বাংলার সমৃদ্ধি, এমভি বাংলার অর্জন, এমটি বাংলার অগ্রযাত্রা, এমটি বাংলার অগ্রদূত এবং এমটি বাংলার অগ্রগতি।

স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশের কোন সমুদ্রগামী জাহাজ ছিল না। বহিঃবাণিজ্য পরিবহনের জন্য বিদেশি জাহাজের ওপর সম্পূর্ণ নির্ভরশীল না হয়ে স্বাধীনতার মাত্র ছয় মাসের মধ্যে বিএসসি’র জন্য ‘এমভি বাংলার দূত’; ২৯ মাসের মধ্যে ১৪টি জাহাজ এবং ১৯৭৪ সালের মধ্যে ২৬টি জাহাজের ব্যবস্থা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যা পর্যায়ক্রমে বিএসসির বহরে সংযোজিত হয়। পরবর্তীতে পর্যায়ক্রমে বিএসসি’র বহরে সর্বমোট ৩৮টি সমুদ্রগামী জাহাজ সংগৃহীত হয়।

সংগ্রহকৃত জাহাজসমূহ দীর্ঘদিন চালানোর পর সবশেষ দুটি ট্যাংকার জাহাজ বিএসসি’র বহরে বিদ্যমান থাকে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিএসসি’র জন্য সর্বাধুনিক ৬টি সমুদ্রগামী জাহাজ কেনায় বর্তমানে বিএসসি’র বহরে ৮টি জাহাজ রয়েছে। আরও ৬টি মাদার ভ্যাসেল (বড় জাহাজ) ও ৪টি কন্টেইনার জাহাজ ক্রয় প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, ৩টি বাল্ক ক্যারিয়ার জাহাজ এমভি বাংলার জয়যাত্রা, এমভি বাংলার সমৃদ্ধি, এমভি বাংলার অর্জন যথাক্রমে ২০১৮ সালের ২৭ জুলাই, ১০ অক্টোবর ও ডিসেম্বরে এবং তিনটি প্রোডাক্ট অয়েল ট্যাংকার জাহাজ এমটি বাংলার অগ্রযাত্রা, এমটি বাংলার অগ্রদূত, এমটি বাংলার অগ্রগতি যথাক্রমে ২০১৯ সালের ২৫ জানুয়ারি, ০১ মার্চ এবং ২৫ মে ডেলিভারি পাওয়া গেছে। বর্তমানে সবকটি জাহাজই আন্তর্জাতিক সমুদ্র পথে বাণিজ্যিক কার্যক্রমে নিয়োজিত আছে এবং আন্তর্জাতিক সমুদ্র পথে বাংলাদেশ প্রতিনিধিত্ব করছে।

বিএসসি’র সবশেষ জাহাজ অর্জনের সুদীর্ঘ ২৭ বছর পর আলোচ্য প্রকল্পের জাহাজসমূহ সংগ্রহের ফলে বিএসসি তথা বাংলাদেশ সরকারের সামুদ্রিক পণ্য পরিবহন ক্ষমতা আনুমানিক ২ লাখ ৩৪ হাজার ডিডব্লিউটি বৃদ্ধি পেয়েছে। ২০১৮-২০১৯ অর্থ বছরে বিএসসির মোট আয় ছিল ২২২.৯৮ কোটি টাকা এবং মোট ব্যয় ছিল ১৬৭.৭৫ কোটি টাকা। নিট মুনাফা হয়েছে ৫৫.২৩ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থ বছরে মুনাফা ছিল ১২.৫২ কোটি টাকা।

নতুন ৬টি জাহাজ যুক্ত হওয়ায় গত বছর থেকে এ বছর নিট আয় বেড়েছে ৪২.৭১ কোটি টাকা। আশা করা যাচ্ছে নতুন ছয়টি জাহাজ থেকে প্রতি বছর প্রায় ৭৯ কোটি টাকা মুনাফা হবে।