বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে এফওসি অনুষ্ঠিত

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে এফওসি অনুষ্ঠিত হয়

ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে এফওসি অনুষ্ঠিত হয়

বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে প্রথমবারের মতো পররাষ্ট্র অফিসের পরামর্শক (এফওসি) বৈঠক মঙ্গলবার (২৬ নভেম্বর) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হয়েছে।

পররাষ্ট্র সচিব শহিদুল হক বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন। অন্যদিকে ইথিওপিয়ার নেতৃত্বে ছিলেন দেশটির পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাহলেট হাইলু গুয়াদে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বন্ধুত্বপূর্ণ ও সৌহার্দপূর্ণ পরিবেশে বৈঠকটি হয়েছে। আলোচনায় রাজনৈতিক সম্পর্ক এবং বিশেষত বাণিজ্য ও বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি, কৃষি, টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস এবং জাতিসংঘের অধীনে শান্তি রক্ষার ক্ষেত্রে সহযোগিতা বর্ধিত করাসহ দ্বিপক্ষীয় ইস্যুগুলির পুরো বিষয়টি সম্পর্কে আলোচনা করা হয়েছে। বাংলাদেশ প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনৈতিক ও সামাজিক খাতের কয়েকটি সাফল্যের গল্প শেয়ার করে।

শহিদুল হক ইথিওপীয় প্রতিনিধিদের বাংলাদেশে বিদেশি বিনিয়োগের বিধান ও সুযোগ-সুবিধাগুলি সম্পর্কে অবহিত করেন। উভয়পক্ষ দ্বিপক্ষীয় এজেন্ডার, সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং সহযোগিতা ও পরামর্শের এই কাঠামোর প্রয়োজনীয়তার উপরও জোর দেন। কর্মকর্তারা পারস্পরিক স্বার্থের আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতেও কথা বলেন।

বিবৃতিতে আরও বলা হয়, ইথিওপিয়ার পররাষ্ট্রসচিব সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক প্রবৃদ্ধিকে সাধুবাদ জানান। উভয়পক্ষই বিশেষত শান্তি রক্ষার ক্ষেত্রে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে কাজ করতে সম্মত হয়।

বৈঠকের আগে, বাংলাদেশের পররাষ্ট্র এবং ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে দ্বিপক্ষীয় পরামর্শ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ এবং ইথিওপিয়া উভয়ই পরস্পরের রাজধানীতে নিয়মিত পররাষ্ট্র অফিস পরামর্শক চালিয়ে যেতে সম্মত হয়। দুই দেশের মধ্যে এফসির পরবর্তী রাউন্ডটি ইথিওপিয়ার অ্যাডিস আবাবাতে পারস্পরিক সুবিধাজনক তারিখ এবং সময়ে অনুষ্ঠিত হবে।