৩৫ টাকা কেজিতে ৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সর্বশেষ ২ মাস ১৮ দিনে ভারত, অস্ট্রেলিয়া এবং চীনসহ মোট ১৫টি দেশ থেকে ৪ লাখ ৭২ হাজার ৫৭৮ মেট্রিক টন (৪৮০ কোটি ১১ লাখ ৮৮ হাজার ১০ কেজি) পেঁয়াজ আমদানি করা হয়েছে।

টাকা অংকে যার পরিমাণ এক হাজার ৬৫৪ কোটি ৯৭ লাখ ৪২ হাজার ৮২৬ টাকা। এক হাজার ৭২৮টি এলসির মাধ্যমে এই পেঁয়াজ আমদানি করা হয়েছে।

বিজ্ঞাপন

যার প্রতি কেজি পেঁয়াজের মূল্য দাঁড়িয়েছে ৩৫ টাকা। অথচ ব্যবসায়ীরা এই সময়ে এই পেঁয়াজ ২৪০ টাকা পর্যন্ত বিক্রি করেছে।

জাতীয় রাজস্ব র্বোড(এনবিআর) সূত্রমতে, গত ২ মাস ১৮ দিনে (১ সেপ্টেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত) অস্ট্রেলিয়া থেকে ২ দশমিক ১৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে ব্যবসায়ীরা। যার বাজার মূল্য ২ লাখ ৭৭ হাজার ৪৯৬ টাকা।

চীন থেকে ১ হাজার ১৩২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ৪ কোটি ৪ লাখ ৫৪ হাজার ৫১৫ টাকা। মিশন থেকে ৩ হাজার ৯০৮দশমিক ৬৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করেছে ৯ কোটি ৮৩ লাখ ১৯ হাজার ৩০৮ টাকা।

ভারত থেকে ৪ লাখ ৩১ হাজার ২৪ দশমিক ৩৭ মেট্রিক টন ১ হাজার ৪৮৩ কোটি ৮৬ লাখ ১২ হাজার ৯১০ টাকা। জাপান থেকে দশমিক ৬ মেট্রিক টন পেঁয়াজ আনা হয়েছে ৬৮ হাজার ২৬৮ টাকা দিয়ে। মিয়ানমার থেকে ৩৬ হাজার ৬২ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ১৫৫ কোটি ৭৭ লাখ ৬৯ হাজার ২৪৩ টাকা দিয়ে।

পাকিস্তান থেকে ১৩৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ৩৫ লাখ ৮৩ হাজার ১১৬ টাকা। স্লোভাকিয়া থেকে ৩৮ হাজার ৫১৭ টাকার পেঁয়াজ আমদানি করা হয়েছে। থাইল্যান্ড থেকে ২১ দশমিক ৬৪ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ২৮ লাখ ৬৪ হাজার টাকা দিয়ে।

এছাড়াও তুরস্ক থেকে ২৮৬ মেট্রিক টন পেঁয়াজ ৭৩ লাখ ৯১ হাজার ৭২৬ টাকায় এবং আরব আমিরাত থেকে ২দশমিক ৪১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ৩ কোটি ৬৩ লাখ ৭২২ টাকা দিয়ে।