বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বিএনডিএফ-বিডিএপিইএন এর সেমিনার

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বিএনডিএফ-বিডিএপিইএন এর সেমিনার/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে বিএনডিএফ-বিডিএপিইএন এর সেমিনার/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

১৪ নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস। দিনটি উপলক্ষে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে অনুষ্ঠিত হয়েছে 'বাংলাদেশ ক্লিনিক্যাল নিউট্রিশন আপডেট-২০১৯' সেমিনার। সেমিনারের আয়োজন করে বাংলাদেশ নিউট্রিশন অ্যান্ড ডায়াবেটিস ফোরাম (বিএনডিএফ) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর প্যারেন্টেরাল অ্যান্ড এন্টেরাল নিউট্রিশন (বিডিএপিইএন)।

শুক্রবার (১৫ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে ডায়াবেটিস ও পুষ্টি বিষয়ক সাম্প্রতিক তথ্য সম্পর্কে খাদ্য ও পুষ্টি বিজ্ঞানের ছাত্র-ছাত্রী, ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্ট ও স্বাস্থ্যকর্মীদের অবগত করা।

বিজ্ঞাপন

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য শবনম জাহান শিলা বলেন, বর্তমান বাংলাদেশের জন্য এ সেমিনার একটি সময়োপযোগী পদক্ষেপ। বিশ্ব ডায়াবেটিস ফাউন্ডেশনের হিসাব মতে, বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৭০ লাখ। এর মধ্যে ৫৭ শতাংশ রোগী জানেন না ডায়াবেটিস হলে তাদের খাবার কী হবে। কখন কী খেতে হবে। কী কী ওষুধ খেতে হবে। কখন কী পরিমাণ খাদ্য তাদের গ্রহণ করতে হবে। ডায়াবেটিস এমন একটি রোগ, যা নিরাময় নয়, নিয়ন্ত্রণ রাখা সম্ভব।

দেশের সব সরকারি হাসপাতাল এবং বেসরকারি হাসপাতালে যাতে বাধ্যতামূলকভাবে পুষ্টিবিদ নিয়োগ দেয়া হয় সে বিষয়ে সংসদে প্রস্তাব রাখবেন বলেও আশ্বাস দেন তিনি।

সূচনা বক্তব্যে বিএনডিএফ এর সাধারণ সম্পাদক শামসুন্নাহার মহুয়া বলেন, বিশ্ব ডায়াবেটিস দিবসে এবারের বিষয় হচ্ছে ফ্যামিলি এন্ড ডায়াবেটিস। পরিবারের সহযোগিতায় একজন ডায়াবেটিস রোগী সুস্থ স্বাভাবিক জীবনে আসতে পারে।

সরকারি হোম ইকোনমিক্স কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শাহিন আহমেদের সভাপতিত্বে ও ডায়েটেশিয়ান ইমদাদ হোসেন শপথের সঞ্চালনায় সেমিনারে উপস্থিত ছিলেন, বিএসএমএমইউ এর প্রো-ভিসি প্রফেসর শহীদুল্লাহ সিকদার, বারডেমের প্রফেসর হাজেরা মাজাতাব, বিআইএইচএস এর উপদেষ্টা প্রফেসর ডা. লিয়াকত আলী, বাডাসের পরিচালক ডা. শুভাগত চৌধুরী, বিএসএমএমইউ এর হসপিটাল ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক, বারডেমের এডুকেশনের প্রধান ডা. তারিন আহমেদ, বিএনডিএফ এর সহ-সাধারণ সম্পাদক তামান্না চৌধুরী প্রমুখ।