মঙ্গলবার থেকে বেতন-বোনাস পাবেন পাটকল শ্রমিকরা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পাটকলের শ্রমিকদের বকেয়া ১০ সপ্তাহের মজুরি ও একটি বোনাসের জন্য ১৬৯ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। সোমবার (২৭ মে) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ বরাদ্দ দেওয়া হয়।

খুলনার পাটকল শ্রমিক নেতারা বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁরা বলেন, আগামীকাল মঙ্গলবার (২৮ মে) থেকে শ্রমিকদের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্টে ১০ সপ্তাহের মজুরি ও বোনাস দেওয়া হবে।

বিজ্ঞাপন

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের আহ্বায়ক শ্রমিক নেতা সোহরাব হোসেন বার্তা২৪.কম-কে বলেন, পাটকল শ্রমিকদের জন্য ১৬৯ কোটি টাকা বরাদ্দের কথা শুনেছি। আগামীকাল পে-অর্ডারের মাধ্যমে শ্রমিকরা মজুরি পাবেন। পে-অর্ডার পেলে বিস্তারিত বলতে পারব।

এ বিষয়ে পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ঈদুল ফিতর উপলক্ষে পাটকলের শ্রমিকদের জন্য ১৬৯ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দে কথা জানতে পেরেছি। আগামীকাল থেকে শ্রমিকদের একাউন্টে টাকা আসতে শুরু করবে। তবে পাটকল শ্রমিকরা মজুরি কমিশনসহ ৯ দফা দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। এ বরাদ্দের টাকা শ্রমিকরা পেলেও ৯ দফা দাবি পূরণ হয়নি।

তিনি আরও বলেন, মজুরি কমিশন খাতায় উঠলেও বাস্তবায়ন হয়নি। শ্রমিকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। মঙ্গলবার বিকেলে শ্রমিক নেতাদের মিটিংয়ে পরবর্তী কর্মসূচী নিয়ে সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, শ্রমিক নেতাদের তথ্য মতে, ২৬ টি রাষ্ট্রায়ত্ত পাটকলে শ্রমিকদের মজুরি ও বোনাসের জন্য প্রায় ২০০কোটি টাকা প্রয়োজন। বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে গত ৫ মে থেকে মিলে উৎপাদন বন্ধ করে ধর্মঘট পালন করে আসছিলেন শ্রমিকরা।