যশোর বোর্ডে শীর্ষে খুলনা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
  • |
  • Font increase
  • Font Decrease

ফলাফল পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম

ফলাফল পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪.কম

যশোর বোর্ডের পাশের হারে এগিয়ে রয়েছে খুলনা জেলা। এ বছর যশোর বোর্ডে গড় পাসের হার ৯০ দশমিক ৮৮ শতাংশ হলেও বোর্ডের অধীন খুলনা জেলায় পাসের হার ৯৪ দশমিক ৩৪ শতাংশ। গত বছর খুলনা জেলায় পাশের হার ছিল ৮১ দশমিক ২৭ শতাংশ।

সোমবার (৬ মে) এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

যশোর বোর্ড সূত্রে জানা গেছে, গত বছরের চেয়ে বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার সংখ্যা বেড়েছে। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যাও বেড়েছে।

যশোর বোর্ডে শীর্ষে খুলনা

এদিকে পাসের হারে বিভাগের ১০ জেলার মধ্যে খুলনার পর সাতক্ষীরা জেলায় ৯৩ দশমিক ৫৪ শতাংশ, বাগেরহাট জেলায় ৯২ দশমিক ৯৪ শতাংশ, মাগুরা জেলায় ৯১ দশমিক ৯৮ শতাংশ এবং যশোর জেলায় ৯০ দশমিক ৫৫ শতাংশ পাসের হার নিয়ে তালিকার শীর্ষ পাঁচে অবস্থান করছে। এরপর পাসের হারে বোর্ডের বাকি পাঁচ জেলার ক্রম হলো মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও নড়াইল জেলা।

এ বছর খুলনা জেলার ৫৫টি কেন্দ্রের ৩৮৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৭ হাজার ২১১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে ২৫ হাজার ৬৭১ জন। জেলায় মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল। পাসের হারেও এগিয়ে মেয়েরা। খুলনা থেকে ১২ হাজার ৫৪৭ জন ছেলে এবং ১৩ হাজার ১২৪ জন মেয়ে পাস করেছে। জেলা থেকে ৯৪ দশমিক ৮১ শতাংশ মেয়ে এবং ৯৩ দশমিক ৮৫ শতাংশ ছেলে পাস করেছে। গত দুইবছরও এই জেলা থেকে বেশি সংখ্যক মেয়ে পাস করে।