শুধু দেশে নয়, বিদেশ থেকেও ষড়যন্ত্র করা হচ্ছে: শামসুজ্জামান দুদু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বিদেশ থেকেও ষড়যন্ত্র করা হচ্ছে/ছবি: বার্তা২৪.কম

বিদেশ থেকেও ষড়যন্ত্র করা হচ্ছে/ছবি: বার্তা২৪.কম

অন্তর্বর্তীকালীন সরকার ও বিরোধী দলগুলো কে সতর্ক হতে হবে জানিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, শুধু দেশের মধ্যে নয় বিদেশ থেকেও ষড়যন্ত্র করা হচ্ছে। যদি ফ্যাসিবাদ আবার আসে তাহলে এদেশের গণতন্ত্রকামী মানুষের কি হবে এটা বলে শঙ্কিত করতে চাইনা।

রোববার (২০ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের উদ্যোগে "আয়োজিত জাতীয় নির্বাচন-নাগরিক ভাবনা, জাতীয় সংলাপ" শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

শামসুজ্জামান দুদু বলেন, আমরা এ সরকারকে সমর্থন দিয়েছি ভালো কাজ করার জন্য। একটা সুষ্ঠু নির্বাচন দেওয়ার জন্য যেখানে যা সংস্কার করা দরকার করতে হবে। তবে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে।

তিনি বলেন, রাজনৈতিক নির্বাচিত সরকার ছাড়া কোন ভালো কাজ এগিয়ে নেয়া যাবে বলে আমার মনে হয় না। বর্তমান সরকারের যারা আছেন তারা বিভিন্ন পেশা শ্রেণীর মানুষ একটা ভালো কাজের জন্য এসেছে। তাদেরকে আমরা নির্বাচনের কথা বলেছি। তারমানে এই নয় কালই নির্বাচন দিতে হবে। কিন্তু নির্দিষ্ট করণ করতে হবে। যে কারণে আমরা নির্বাচনের রোড ম্যাপ এর কথা বলেছি।

অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশ্যে বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, ফ্যাসিবাদের প্রধান যিনি ছিলেন তিনি হলেন শেখ হাসিনা। তিনি পালিয়েছেন, তার মন্ত্রী সংসদ সদস্যরাও পালিয়েছেন। তার কর্মীরা যারা প্রশাসনে আছে তারা আগের মতোই আছে। সচিবরাও সে ভাবে আছে। আমার দেখা মতে দুদকেও কোন পরিবর্তন হয়নি। শেখ হাসিনা যেখানে যেভাবে সেটাপ করেছে সেভাবেই আছে। আগের সরকার এবং বর্তমান সরকারের মধ্যে একটা পার্থক্য থাকতে হবে। ফ্যাসিবাদ এবং গণতন্ত্রের মধ্যে পার্থক্য রয়েছে। আগের সরকার ছিল ফ্যাসিবাদ আর বর্তমান সরকার গণতান্ত্রিক।

দুদু বলেন, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের যে সিন্ডিকেট আগের সিন্ডিকেট আছে। তারা দ্রব্যমূলের নিয়ন্ত্রণ করছে। তাহলে পরিবর্তন হলো কোথায়? এই সিন্ডিকেট ভাঙতে হবে। এখানে কোন সিন্ডিকেট থাকা যাবে না।

দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিএনপির চেয়ারার্সনের উপদেষ্টা আব্দুস সালাম,
বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক,ভাষানী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, লেবার পার্টির চেয়ারম্যান লায়ন ফারুক রহমান, জাগপার সহসভাপতি রাশেদ প্রদান,কৃষক দল নেতা এস.কে. সাদী প্রমুখ।