শতাধিক নেতাকর্মীসহ দেশে ফিরছেন বিএনপি নেতা কয়ছর

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সুনামগঞ্জ
  • |
  • Font increase
  • Font Decrease

কয়ছর এম আহমেদ, ছবি: সংগৃহীত

কয়ছর এম আহমেদ, ছবি: সংগৃহীত

শতাধিক নেতাকর্মী সঙ্গে নিয়ে দীর্ঘ এক যুগ পর দেশে ফিরছেন যুক্তরাজ্য বিএনপির তিনবারের সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ।

রোববার (২০ অক্টোবর) ঢাকার হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাজ্য বিএনপির একশত নেতাকর্মীকে সঙ্গে নিয়ে দেশে আসবেন বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সাবেক ছাত্রনেতা, বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য কয়ছর এম আহমেদ এর আগমন উপলক্ষে বিএনপি নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে নিজ এলাকা সুনামগঞ্জের জগন্নাথপুরে। উপজেলা বিএনপির পক্ষ থেকে তাদের স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে গণসংবর্ধনারও।

বিএনপি নেতাকর্মীরা জানান, জগন্নাথপুর পৌর শহরের ছিলিমপুর গ্রামের বাসিন্দা উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি যুক্তরাজ্য বিএনপির সফল সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ গত এক যুগ ধরে রাজনৈতিক হয়রানিমূূলক মামলা হামলার কারণে দেশে আসতে পারেন নি। গত ৫ আগস্ট ছাত্র—জনতার গণঅভ্যুত্থানে স্বৈরাচারী শেখ হাসিনার পতন হওয়ায় তিনি দেশে আসার সিদ্ধান্ত নেন।

বিএনপি সূত্রে আরও জানা যায়, ১৯৯৮ সালে কয়ছর এম আহমেদ জগন্নাথপুর উপজেলা জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সালে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি পালন করতে গিয়ে ক্ষমতাসীন দলের কর্মীদের হাতে ছাত্রদল নেতা হাফিজ নিহত হন। এরপর রাজনৈতিক হয়রানিতে তিনি দেশ ছেড়ে যুক্তরাজ্য চলে যান। সেখানে গিয়ে বিএনপির রাজনীতিতে সক্রিয় হয়ে টানা তিনবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

জগন্নাথপুর উপজেলা বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) আব্দুল মুকিত ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) জামাল উদ্দিন আহমেদ জানালেন, নানা আয়োজনের মধ্য দিয়ে সুনামগঞ্জ—৩ (জগন্নাথপুর—শান্তিগঞ্জ) আসনের কয়ছর এম আহমদকে বরণে ব্যাপক প্রস্তুতি ছিল। কিন্তু দলের কিছু নির্দেশনায় থাকায় তেমন কোন আয়োজন করা যাচ্ছে না। তবে উপজেলা ও পৌর বিএনপির অঙ্গ ও সহযোগি সংগঠনের উদ্যোগে মঙ্গলবার দুপুরে স্থানীয় পৌর পয়েন্টে বিশাল গণ সংবর্ধনার আয়োজন করা হয়েছে।

কয়ছর এম আহমদের সফর সঙ্গী যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সুজাতুর রেজা মুঠোফোনে বলেন, ছাত্র জনতার গণঅভ্যুত্থানে ফ্যাসিস্ট হাসিনার পতনের মধ্যে দিয়ে স্বৈরাচার মুক্ত হয়েছে দেশ। দীর্ঘ আট বছর পর দেশে আসছি। মামলা হামলার ভয়ে জন্মভূমিতে এতদিন আসা হয়নি।