আমরা যদি ব্যর্থ হই দেশ ব্যর্থ হয়ে যাবে: ধর্ম উপদেষ্টা

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

আমরা যদি ব্যর্থ হই দেশ ব্যর্থ হয়ে যাবে/ছবি: সংগৃহীত

আমরা যদি ব্যর্থ হই দেশ ব্যর্থ হয়ে যাবে/ছবি: সংগৃহীত

চট্টগ্রাম ফটিকছড়ির প্রাচীন দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া ওবাইদিয়া নানুপুর পরিদর্শন করেছেন অন্তবর্তীকালিন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালেদ হোসেন।

সোমবার (১৪ অক্টোবর) জামিয়ায় তাঁর আগমনকে কেন্দ্র করে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে কর্তৃপক্ষ। মাদ্রাসার ছাত্ররা নানা স্লোগানে স্লোগানে প্রতিধ্বনিত করে অতিথিকে বরণ করে নেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথিকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করেন জামিয়ার প্রধান মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী।

সংবর্ধনা অনুষ্ঠানে ধর্ম উপদেষ্টা বলেন, জামিয়া ওবাইদিয়া বহু বছর যাবত দ্বীনি খেদমত আনজাম দিয়ে আসছে। লক্ষ লক্ষ ছাত্র এই মাদ্রাসা থেকে ফারেগ হয়ে গোটা বাংলাদেশে দ্বীনের খেদমতে নিয়োজিত আছেন। এ জমিয়ার শিক্ষকেরা অত্যন্ত অভিজ্ঞ, দক্ষ ও গভীর জ্ঞানের অধিকারী আলেমেদ্বীন। উনাদের কাছে থেকে জ্ঞান অর্জন করে সেই জ্ঞান বিতরণে আপনারা যে মূল্যবান খেদমত আনজাম দিচ্ছেন ইতিহাসের পাতায় তা সোনার অক্ষরে লিপিবদ্ধ থাকবে।

ধর্ম উপদেষ্টা আরও বলেন, 'আমরা অত্যন্ত নাজুক মুহূর্তে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছি। আমাদের রিজার্ভ নেই। দেশের আইনশৃঙ্খলা অবনতির এমন এক সময় আমরা দায়িত্ব নিয়েছি, আপনাদের সহযোগিতায় ধীরে ধীরে অবস্থার উন্নতি হচ্ছে। পরস্পর ভালবাসা বৃদ্ধি পাচ্ছে। জনগণের আস্থা আমরা অর্জন করতে পেরেছি। আমাদের হাতে বেশিদিন সময় নেই। আমরা দেশ শাসন করতে আসিনি। আগামী দিনে যারা দেশ পরিচালনা করবেন তাদের জন্য পথ পরিস্কার করতে এসেছি।

আ ফ ম খালিদ হোসেন বলেন, জনগণের প্রত্যাশা আমাদের প্রতি বেশি। আপনারা আমাদের হাতকে শক্তিশালী করুন। আমাদের পাশে দাঁড়ান। আমাদের ভুলত্রুটি হতে পারে। আমাদের পরামর্শ দিবেন। বৃহত্তর কল্যাণের দিকে আমরা এগিয়ে যেতে চাই। আমরা যদি ব্যর্থ হই এ দেশ ব্যর্থ হয়ে যাবে। আমরা যদি কোনো কারণে মানজিলে মাকসাদে পৌঁছতে না পারি তাহলে দেশ বিপর্যয়ের সম্মুখীন হবে।

ধীরে ধীরে নির্বাচনের দিকে যাচ্ছেন উল্লেখ করে ধর্ম উপদেষ্টা বলেন, আমরা আস্তে আস্তে নির্বাচনের দিকে যাচ্ছি। ভোটার লিস্ট আমরা হালনাগাদ করব। নির্বাচন কমিশনকে ঢেলে সাজাব। অবস্থা স্বাভাবিক হলে আমরা জাতীয় নির্বাচনের আয়োজন করব। বিগত বহু এদেশের মানুষ ভোট কি জিনিস চোখে দেখেনি। এখন আপনারা দিনের আলোতে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত আপনাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন। আপনাদের ভোটে নির্বাচিত প্রার্থীর হাতে ক্ষমতা হস্তান্তর করে আমরা বিদায় নেব।

নানুপুর জামিয়া ওবাইদিয়ার মাদ্রাসার মহাপরিচালক আল্লামা শাহ সালা উদ্দিন নানুপুরীর সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, আল্লামা মুঈদ্দীন নিশ্চিন্তাপুরী, আল্লামা রফিক, আল্লামা কুতুবউদ্দিন নানুপুরী, ফটিকছড়ির ইউএনও মোজাম্মেল হক চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠান শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন জামিয়ার পরিচালক মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী। মুনাজাত শেষে জামিয়ার সাবেক পরিচালক, কুতুব আলম আল্লামা শাহ জমির উদ্দিন নানুপুরীর (রহ) কবর জিয়ারত করেন ধর্ম উপদেষ্টা। মাদ্রাসার কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে ছাত্রদের পড়াশোনায় মনোযোগী হতে বিশেষ নসিহত করেন তিনি।