ডিশ সোপ কি করোনাভাইরাস ধ্বংসে কার্যকর?

  করোনা ভাইরাস
  • ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে ও নিজেকে সুস্থ রাখতে ঘরের মাঝেই সময় কাটাতে হচ্ছে সবাইকে। অন্য মানুষের সাথে যত বেশি দূরত্ব বজায় রেখে চলা সম্ভব হবে, ততই নিজেকে সুস্থ ও নিরাপদ রাখা যাবে। সেই সাথে বজায় রাখতে হবে পরিষ্কার-পরিচ্ছন্নতা। যেকোন কাজ শুরু করার আগে ও কাজ শেষে অবশ্যই মনে করে বিশ সেকেন্ড সময় নিয়ে হাত ধুয়ে নিতে হবে সাবানের সাহায্যে।

মূল বিষয়টি হল, যেভাবেই হোক করোনাভাইরাস থেকে নিজেকে নিরাপদ রাখা। সেখানে ভিন্ন ভিন্ন খাতে দেখা দিচ্ছে প্রশ্ন। প্রতিদিন ও প্রতি বেলায় খাবার খাওয়ার পর এঁটো থালাবাসন ধোয়া হয় ডিশ সোপের সাহায্যে। এতে করে থালাবাসনগুলো কি জীবাণুমুক্ত হয়? পরিষ্কারের পরেও কি এতে করোনাভাইরাসের উপস্থিতি থাকতে পারে?

বিজ্ঞাপন

যেকোন ধরনের ডিশ সোপই থালাবাসন পরিষ্কারের পাশাপাশি জীবাণু ধ্বংসের জন্যেও কার্যকর উপাদান বলে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ডিয়েগো স্টেট ইউনিভার্সিটির ইমিউনলজি বিভাগের প্রফেসর ও রিসার্চ অ্যাসিস্টেন্ট জয় ফিলিপস, পিএইচডি।

plate

ফিলিপস জানান, এঁটো থালাবাসনে থাকা যেকোন ধরনের জীবাণু, কোভিড-১৯ ও অকার্যকর ভাইরাসকে ডিশ সোপ উক্ত বস্তু থেকে সরিয়ে দিতে পারে। বিশেষত কোভিড-১৯ এর ক্ষেত্রে যা হয় সেটা উল্লেখ করে ফিলিপস বলেন, এই ভাইরাসটির উপরের অংশটি হল লিপিডের প্রলেপ, যা মূলত একটি ফ্যাটের বাবল। সাবান এই ফ্যাটকে দুর্বল করে এবং লিপিড মেমব্রেনসকে ভেঙে দিয়ে সম্পূর্ণভাবে ভাইরাসটিকে ধ্বংস করে ফেলে।

এক্ষেত্রে বিশেষভাবে অ্যান্টিব্যাকটেরিয়াল সোপ ব্যবহারের কোন প্রয়োজন নেই। সাধারণ ডিশ সোপই জীবাণু ও ভাইরাস ধ্বংস করতে কার্যকর। তবে করোনাভাইরাস থেকে সম্পূর্ণ নিরাপদ থাকতে প্রতি সপ্তাহে থালাবাসন ধোয়ার স্ক্রাবার বদলে নেওয়ার পরামর্শ দেন তিনি। সেই সাথে হাতে যতটুকু উষ্ণতা গ্রহণ করার ক্ষমতা থাকে, থালাবাসন ধোয়ার জন্য ততখানি উষ্ণ পানি ব্যবহারের জন্যেও বলেন তিনি।