অসমান ত্বকের রঙের যত্ন

  • ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
  • |
  • Font increase
  • Font Decrease

ঈদের আগেই অসমান ত্বকের রঙয়ের সমস্যাটি কমিয়ে আনা যাবে

ঈদের আগেই অসমান ত্বকের রঙয়ের সমস্যাটি কমিয়ে আনা যাবে

অসমান ত্বকের রঙের সমস্যাটি খুবই কমন।

আয়নার কাছে গিয়ে ভালোমতো খেয়াল করে দেখলে বোঝা যাবে যে, চোখের চারপাশ ও নিচের অংশ, ঠোঁটের কোনার দিকের অংশ, গলা ও ঘাড়ের অংশ অন্যান্য অংশের ত্বকের তুলনায় অনেকখানি কালচে। এমনটা বহু কারণেই হতে পারে। এর মাঝে প্রধান কারণগুলো হলো রোদের আলো, হাইপারপিগমেন্টেশন, হরমোনাল চেঞ্জ, হরমোনাল ইমব্যালেন্স ও বয়সজনিত কারণ।

মেকআপের আস্তরণে অসমান ত্বকের সমস্যা সাময়িকভাবে ঢেকে রাখা গেলেও পুরোপুরিভাবে দূর করতে চাইলে ত্বকে প্রয়োজনীয় উপাদান ব্যবহারের বিকল্প নেই। আসন্ন ঈদের আগে জেনে নিন ত্বকের অসমান রঙের সমস্যাটি কমিয়ে আনতে সাহায্য করবে এমন কয়েকটি ফেসপ্যাকের বিবরণ।

বিজ্ঞাপন

ময়দা ও বেকিং সোডার মিশ্রণ

এই ফেসপ্যাক তৈরির জন্য লাগবে দুই চা চামচ গরুর দুধ, এক চা চামচ ময়দা ও এক চা চামচ বেকিং সোডা। এই সকল উপাদান একটি পরিষ্কার পাত্রে একসাথে মিশিয়ে ত্বক ম্যাসাজ করে রেখে দিতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে ত্বক ধুয়ে নিতে হবে।

দুধ ত্বকের pH এর মাত্রা নিয়ন্ত্রণে কাজ করে। অন্যদিকে বেকিং সোডা এবং ময়দা প্রাকৃতিক এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। ফলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হয় এবং ত্বকের আর্দ্রতাও ভালোভাবে বজায় থাকে।

লেবু, চিনি ও নারিকেল তেলের মিশ্রণ

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/06/1565093624941.jpg

এই ফেসপ্যাক তৈরিতে এক চা চামচ নারিকেল তেল, এক টেবিল চামচ চিনি ও আধা চা চামচ লেবুর রস প্রয়োজন হবে। সকল উপাদান একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। অসমান রঙের ত্বকের অংশে এই স্ক্রাব ধীরে ধীরে ঘষতে হবে এবং অবশ্যই চোখের আশেপাশের অংশ এড়িয়ে যেতে হবে। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর কুসুম গরম পানিতে ত্বক ধুয়ে নিতে হবে।

লেবুর রসে আছে অ্যাস্ট্রিজেন্ট উপাদান। যা কালো দাগকে কমিয়ে আনতে কাজ করে। এছাড়া চিনি এক্সফলিয়েটর হিসেবে এবং নারিকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

দই হলুদের মিশ্রণ

দুই টেবিল চামচ টকদই, এক চা চামচ হলুদ গুঁড়া ও আধা চা চামচ লেবুর রস একসাথে মিশিয়ে ত্বকে মিনিট দুয়েক ম্যাসাজ করে ঠাণ্ডা পানিতে ত্বক ভালোভাবে ধুয়ে নিতে হবে।

এখানে ব্যবহৃত দই ও লেবু, উভয় উপাদানই ত্বককে উজ্জ্বল করতে ও ত্বকের কালচেভাবকে কমিয়ে আনতে কাজ করে। সাথে হলুদ গুঁড়ায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ফ্রি রেডিক্যালের ক্ষতিকর প্রভাবকে দূর করে, ত্বককে সুস্থ রাখে ও ত্বকে বয়সের প্রভাব পড়তে বাধাদান করে।

আরও পড়ুন: ত্বকের যত্নে কেন এক্সফলিয়েট করা প্রয়োজনীয়?

আরও পড়ুন: তিন উপাদানে দূর হবে ব্ল্যাক হেডস