শার্টের কলার সহজে পরিষ্কার করার উপায়

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শার্ট ধোয়া সহজ হলেও কলার পরিষ্কার নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয়। বিশেষ করে সাদা কিংবা হালকা রঙের শার্টের কলারে ময়লা যেন বেশিই হয়। কিছুতেই যেন সেই ময়লা উঠতে চায় না। কিন্তু কলার পরিষ্কার না হলে কি আর চলে? তাই কলার পরিষ্কার করার সহজ কিছু কৌশল জানা প্রয়োজন।

জেনে নিন এমন কিছু উপায় সম্পর্কে যার মাধ্যমে কলার পরিষ্কার করা যাবে সহজেই-

বিজ্ঞাপন

লিকুইড ডিশ ডিটারজেন্ট

সাধারণত থালাবাটি, হাড়ি পাতিল ইত্যাদি ধোয়ার জন্য আমরা ডিশ ডিটারজেন্ট ব্যবহার করে থাকি। এটি কিন্তু কাপড়ের জেদি দাগ দূর করতেও বেশ কার্যকর। কারণ এতে থাকে প্রাকৃতিক লেবুর রস। ঠান্ডা পানিতে ডিশ ডিটারজেন্ট দিয়ে শার্টের কলার ভিজিয়ে রেখে দুই হাতে ভালো করে ঘষুন। দাগ চলে যাবে নিমিষেই।

শ্যাম্পু

ঘামের কারণে শার্ট বা টি-শার্টের কলারে হলদে দাগ হয়ে যায়। এই দাগ দূর করতে দারুণ কার্যকর শ্যাম্পু। যেকোনো শ্যাম্পু নিয়ে কলারে লাগিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে। এরপর ভালোভাবে কাপড় ধুয়ে ফেলতে হবে।

barta24

বেকিং সোডা

পানিতে শার্ট ভিজিয়ে নিন। এবার দাগযুক্ত স্থানে বেকিং সোডা ছড়িয়ে মিনিট দুয়েক ঘষুন। দাগ উঠে যাবে।

barta24

টুথব্রাশের ব্যবহার

সাধারণ নিয়মে ধোয়ার পরও দাগ না গেলে দাগযুক্ত স্থানে সাবান কিংবা অন্য কোনো ডিটারজেন্ট লাগিয়ে নিন। এরপর একটু গরম পানি ঢেলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশের সাহায্যে ভালো করে ঘষুন। দাগ উঠে যাবে সহজেই। সবশেষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

লেবুর রস

ঘরে লেবু থাকলে সেটিই কাজে লাগান। লেবুর রসে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা কাপড়ের ময়লা দূর করতে বেশ কার্যকর। ডিটারজেন্ট মিশ্রিত পানিতে শার্টের কলার ভিজিয়ে রাখুন। এরপর দাগযুক্ত স্থানে লেবুর রস চিপে লাগিয়ে নিন। পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।