ভালো ঘুমের জন্য

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

৬ ঘণ্টা ঘুমও যথেষ্ট যদি তা নিরবিচ্ছিন্ন হয়। ছবি: সংগৃহীত

৬ ঘণ্টা ঘুমও যথেষ্ট যদি তা নিরবিচ্ছিন্ন হয়। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারীতে ভালো করে ঘুমানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ রাতে পর্যাপ্ত ঘুম না হলে রোগ-প্রতিরোধশক্তি কমে যায় এবং মানসিক চাপ সৃষ্টি হয়। যে কোনও প্রাপ্তবয়স্কের ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমনোর পরামর্শ দেন বিশেষজ্ঞেরা। অনেকের মতে, ৬ ঘণ্টা ঘুমও যথেষ্ট যদি তা নিরবিচ্ছিন্ন হয়।

কিন্তু এই ঘরবন্দি জীবনে ঘুমের সমস্যা হচ্ছে অনেকেরই। কারও ভালো ঘুম হয় না, কারও ঘুম আসতে দেরি হয়, কারও বা খুব কম ঘুম হয় আবার কারও বা একদমই ঘুম হয় না। এই সমস্যা দূর করতে জীবনযাপনে কিছু পরিবর্তন আনুন।

বিজ্ঞাপন

সকালে খালি পেটে কফি বা চা খাবেন না

সকালে উঠেই এক কাপ কফি কিংবা চা না খেলে ঘুম ভাঙে না অনেকেরই। কিন্তু সকালের এই চা, কফি আমাদের শরীরের জন্য ক্ষতিকর। ঘুম থেকে উঠে আমাদের শরীর একটু ধীর গতিতে চলে। এটাকে বলে ‘স্লিপ ইনার্শিয়া’। ১০ থেকে ৩০ মিনিটে এটা স্বাভাবিক ভাবেই কেটে যায়। কিন্তু শরীরে ক্যাফিন গেলে সেই স্লিপ ইনার্শিয়ার ব্যাঘাত ঘটে। এবং তার প্রভাব পড়ে রাতের ঘুমেও।

ঘুমের আগে ক্যামোমাইল-চা খেলে মন শান্ত হয়। ছবি: সংগৃহীত

সকাল-রাতের রুটিন ঠিক করুন

রাতে ঘুমনোর আগে কী কী করবেন বা সকালে উঠে কী কী কাজ সেরে ফেলবেন, তার একটা রুটিন ঠিক করে নিন। আপনি যদি রাতে ঘুমের আগে পরের দিনের যাবতীয় কাজের একটি তালিকা বানিয়ে নিতে পারেন, তাহলে অনেক নিশ্চিন্তে ঘুমোতে পারবেন।

ক্যামোমাইল-চা

ঘুমের আগে ক্যামোমাইল-চা খেলে মন শান্ত হয়। তবে ঘুমের ঠিক আগে অনেক পরিমাণে পানি বা তরল না খাওয়াই ভালো। বারবার বাথরুম যেতে হলেও ঘুমের অসুবিধা হয়। তাই ঘুমানোর দুই ঘন্টা পূর্বে এই চা খেতে পারেন।