স্বাস্থ্যকর ত্বকের জন্য নিম

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নিম পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ছবি: সংগৃহীত

নিম পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ছবি: সংগৃহীত

নিম ঔষধি গুণাগুণের জন্য বহুল পরিচিত। এই উদ্ভিদটি  ত্বক এবং বিভিন্ন স্বাস্থ্যে সুবিধা দেয়। পাতা, ছাল এবং কান্ড সহ এই গাছের প্রায় প্রতিটি অংশই একাধিক উপায়ে ব্যবহার করা হয়। বর্তমানে  স্কিনকেয়ারের পণ্যগুলোতে পাওয়া যায় একটি জনপ্রিয় উপাদান হলো নিম। ত্বকের বিভিন্ন সমস্যার কার্যকরভাবে লড়াই করতে নিম পাতা ব্যবহার করতে পারেন। নিম পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ব্রণ হওয়ার সম্ভাবনা হ্রাস করে। টাটকা নিম পাতার পেস্ট বহু পুরানো প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়।

নিম পাতার কিছু উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতা এবং কীভাবে ব্যবহার করতে হয় জেনে নিন-

বিজ্ঞাপন

ত্বকের জন্য নিম পাতা:

নিম এমন এক দুর্দান্ত উদ্ভিদ যা প্রায় সব কিছু নিরাময় করে। এটি ত্বকের ব্যাকটিরিয়া সংক্রমণ নিরাময় এবং ব্রণ কমাতে সহায়তা করে। নিম দাগ না রেখে ক্ষতও নিরাময় করতে পারে। এটি সেপটিক সংক্রমণও রোধ করে।

নিম ঔষধি গুণাগুণের জন্য বহুল পরিচিত।
নিম ঔষধি গুণাগুণের জন্য বহুল পরিচিত। ছবি: সংগৃহীত

নিম পাতা কীভাবে খাবেন?

সর্বাধিক উপকারের জন্য প্রতিদিন সকালে কয়েকটি নিম পাতা চিবিয়ে খেতে পারেন। প্রতিদিন সকালে তাজা নিম পাতা এবং ফুল খেলে আপনার ত্বকের গুণমান বৃদ্ধি পাবে এবং ধীরে ধীরে দেহে প্রদাহ হ্রাস দেখতে পাবেন।

নিম ফেস প্যাক:

নিম ফেস প্যাক তৈরির জন্য তাজা নিম পাতা বা শুকনো নিম পাতার গুড়ি দিয়ে পেস্ট তৈরি করতে পারেন। মুখে প্যাক ব্যবহারের জন্য দই বা ছোলা ময়দার সাথে নিম পাতা মিশিয়ে নিন।