নাইকো মামলা: একজনের সাক্ষ্যগ্রহণ, বাকীদের ১০ অক্টোবর

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নাইকো দুর্নীতি মামলায় আসা চারজন সাক্ষীর মধ্যে একজনের সাক্ষ্য গ্রহণ করেছেন আদালত। অপর সাক্ষীদের সাক্ষ্যগ্রহনের জন্য আগামী ১০ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুনীতি দমন কমিশন (দুদক) চারজন সাক্ষীকে আদালতে হাজির করে। তাদের হাজিরাও প্রদান করা হয়। ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আলী আহসান এদিন ১ জনের সাক্ষ্য গ্রহণ করে বাকীদের আগামী ১০ অক্টোবর সাক্ষ্য প্রদানের দিন ঠিক করেছেন।

বাপেক্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুল বাকী গত ১৪ মে এ মামলায় সাক্ষী জবানবন্দি দেওয়া শুরু করে আংশিক জবানবন্দি প্রদান করেছিলেন। এরপর গত ১১ জুনও আংশিক জবানবন্দি প্রদান করেন। সর্বশেষ মঙ্গলবার অবশিষ্ট জবানবন্দি পর আসামি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ আসামিদের পক্ষে আইনজীবী আমিনুল ইসলাম জেরা করে সাক্ষ্য শেষ করেন।

দুদকের পক্ষে প্রসিকিউটর মীর আহমেদ আলী সালাম সাক্ষ্য গ্রহণের সহায়তা করেন।

এর আগে গত ৮ সেপ্টেম্বর আদালত এ মামলা বাকী ৬৪ জন সাক্ষীকে সাক্ষ্য দিতে সমন জারি করে ১২ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন। কিন্তু ১২ সেপ্টেম্বর সাক্ষী হাজির না হওয়ায় দুদকের পক্ষে সাক্ষী হাজির করার জন্য সময় নিয়েছিল।

বিজ্ঞাপন

গত বছর ১৯ মার্চ একই আদালত এ মামলায় খালেদা জিয়াসহ ৮ আসামির অব্যাহতির আদালত নাকচ করে চার্জগঠনের আদেশ দেন।

মামলার অপর আসামিরা হলেন- তৎকালীন মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী,বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন ও বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম । এদের মধ্য প্রথম তিনজন পলাতক রয়েছেন।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  মামলা তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। অপর আসামিরা মারা গেছেন।