ফেনীতে ছাত্র হত্যায় ৫ মামলা, নিজাম হাজারীসহ আসামি ১৬২৩

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
  • |
  • Font increase
  • Font Decrease

নিজাম উদ্দিন হাজারী

নিজাম উদ্দিন হাজারী

ফেনীর মহিপালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আওয়ামী লীগ কর্মীদের গুলিতে নিহতের ঘটনায় ৫ টি মামলা দায়ের করা হয়েছে। প্রত্যেকটি মামলায় প্রধান আসামি করা হয়েছে ফেনী-২ আসনের সদ্য সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীকে।

এ নিয়ে দায়ের করা ৫ টি মামলায় প্রধান আসামি হয়েছেন তিনি। পাঁচটি মামলায় জেলায় মোট আসামির সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৬২৩ জন।

বিজ্ঞাপন

ফেনী মডেল থানা সূত্রে জানা গেছে, শনিবার (১৭ আগস্ট) পর্যন্ত ছাত্র হত্যার ঘটনায় ফেনীতে ৫ টি মামলা দায়ের করা হয়েছে। মডেল থানায় চতুর্থ মামলা করেন আওয়ামী লীগ নেতাকর্মীদের গুলিতে নিহত ইশতিয়াক আহমেদ শ্রাবনের দাদা মো. জয়নাল আবেদীন ভুঁঞা। মামলায় ১০৯ জনের নামোল্লেখ ও অজ্ঞাত ২০০ জনকে আসামি করা হয়েছে।

অন্য মামলাটি করেন ডিগ্রি প্রথম বর্ষের র্শিক্ষার্থী সরোয়ার জাহান মাসুদের মা বিবি কুলসুম। মামলায় ১৩৪ জনকে আসামি করে ও আরও ১৫০-২০০ জনকে অজ্ঞাত আসামি করে ফেনী মডেল থানায় একটি মামলা দায়ের করেন তিনি।

শ্রাবনের মামলার এজহারে উল্লেখ করা হয়, ১নং আসামির প্ররোচনায় মহিপাল ফ্লাইওভারের নিচে অন্য আসামিগণ ছাত্র জনতার বিক্ষোভ সমাবেশে এলোপাথাড়ী গুলি করতে থাকে এবং অপরাপর আসামিগণ অনবরত ককটেল বিস্ফোরণ করে। বিক্ষুব্ধ ছাত্র জনতা প্রাণভয়ে দিক-বেদিক সরে যাওয়ার এক পর্যায়ে আসামিদের ফায়ারকৃত বুলেট আমার নাতি শ্রাবনের মাথায়, বুকে ও শরীরের বিভিন্ন জায়গায় লাগে।

তিনি উল্লেখ করেন, ঘটনাস্থলে সে পড়ে গেলে ছাত্র জনতা আমার নাতিকে উদ্ধার করে ফেনী সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে। দেশের অস্থিতিশীল পরিস্থিতির কারণে দ্রুত হাসপাতাল থেকে এনে গ্রামের বাড়িতে দাফন করা হয় বলে উল্লেখ করেন তিনি।

এর আগে এ ঘটনায় দায়েরকৃত পৃথক তিনটি মামলায় জেলার অন্তত ৩০ জন জনপ্রতিনিধিসহ ৯৮০ জনকে আসামি করা হয়। মামলায় ছাত্রদের দিকে গুলি করার নির্দেশনা ও অস্ত্র সরবরাহের অভিযোগে সদ্য সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীকে প্রধান আসামি করা হয়।

মামলা গুলোর এজহার সূত্রে জানা যায় নিজাম হাজারীর বিশ্বস্ত সহযোগী পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ নজরুল ইসলাম স্বপন মিয়াজী (৪৫) এবং সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শুসেন চন্দ্র শীলসহ(৪৮), জেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি জিয়াউল আলম মিস্টারসহ(৪৮),সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ছনুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান করিম উল্লাহ বিকম ওরফে রেন্সু করিম, যুবলীগ নেতা জিয়া উদ্দিন বাবলুসহ সাবেক-বর্তমান উপজেলা চেয়ারম্যান, মেয়র, ইউপি চেয়ারম্যান, পৌর কাউন্সিলর , আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের আসামি করা হয়েছে।

 

এ ব্যাপারে ফেনী মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রুহুল আমিন বলেন, এ ঘটনায় দায়েরকৃত পৃথক মামলায় পুলিশ তদন্ত শুরু করেছে। জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।