নওগাঁয় ইটভাটায় অভিযান: ৯ লাখ টাকা জরিমানা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

নওগাঁয় অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে ছয়টি ইটভাটার মালিককে সর্বমোট ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসময় ইটভাটাগুলোর কিলন গুঁড়িয়ে দিয়ে কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন নওগাঁ পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মলিন মিয়া।

বিজ্ঞাপন

এর আগে রবি ও সোমবার জেলার পত্নীতলা ও বদলগাছি উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে ওই ছয়টি ভাটাকে জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুলতানা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক সালেহা সুমী এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে ভ্রাম্যমাণ আদালতের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন নওগাঁ জেলা পরিবেশ অধিদফতরের পরিদর্শক উত্তম কুমার। এ সময় পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নওগাঁর পত্নীতলা ও বদলগাছি উপজেলায় বেশকিছু ইটভাটা গড়ে তুলে অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। বিষয়টি পরিবেশ অধিদফতরের নজরে এলে অভিযানে নামে পরিবেশ অধিদফতর।

অভিযানে পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র না থাকা, জ্বালানি হিসেবে কাঠ পোড়ানো এবং সঠিক পদ্ধতিতে ভাটার কার্যক্রম পরিচালনা না করায় পত্নীতলা উপজেলার ছালিগ্রাম এলাকার মেসার্স এমএবি ব্রিকসকে ৫০ হাজার টাকা, কাশিপুর এলাকার বিএসপি ব্রিকসকে ৫০ হাজার টাকা, বালুঘা এলাকার এসবিবি এফ ব্রিকসকে ১ লাখ টাকা ও চকদুর্গারায়াম এলাকার ফাতেমা ব্রিকসকে ১ লাখ টাকা জরিমানা করা হয় এবং বদলগাছি উপজেলার বুড়িগঞ্জ বাজার এলাকার আদিল ব্রিকসকে ৩ লাখ টাকা এবং এমবিএফ ব্রিকসকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়াও আরও বেশ কয়েকটি ইটভাটা ভেঙে দিয়ে কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

অভিযান পরিচালনা শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমী বলেন, অবৈধ যেসব ইটভাটা রয়েছে, সেগুলো পরিবেশ সুরক্ষায় বিরূপ প্রভাব ফেলছে। আমাদের মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী দায়িত্ব নেওয়ার পর থেকেই দেশে যেসব অবৈধ ইটভাটা আছে, সেগুলো বন্ধ করে দেওয়ার বিষয়ে ‘জিরো টলারেন্স’ পদক্ষেপ নিয়েছে।

এজন্য অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করতে সারাদেশে অভিযান পরিচালনা করা হচ্ছে। সেই কার্যক্রমের অংশ হিসেবে গত দুইদিন ধরে নওগাঁর পত্নীতলা ও বদলগাছি উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করে ৬টি ইটভাটাকে ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ সুরক্ষায় এমন অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

এর আগে মার্চ মাসে সদর ও মান্দা উপজেলায় অবৈধভাবে গড়ে তোলা ৬টি ইটভাটায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়।