পশ্চিমবঙ্গে খুলছে স্কুল, বাড়ল বিধিনিষেধ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কলকাতা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গে ৩ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান। তবে, প্রাথমিক শ্রেণির বিষয়টি এখনও সরকারের বিবেচনায় নেই বলে সোমবার (৩১ জানুয়ারি) জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, সবকিছু অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রাখা যায় না। রাজ্যে করোনা কমেছে, তাই শিক্ষা দফতরের সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩ ফেব্রুয়ারি থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে।

বিজ্ঞাপন

এছাড়া এদিন রাজ্যটিতে চলমান করোনা বিধিনিষেধ অনেটাই শিথিল করে সময়সীম বাড়ানো হয়েছে।

সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, ১ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত জারি থাকবে বিধিনিষেধ। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে নাইট কারফিউ।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, ৭৫ শতাংশ কর্মচারী নিয়ে খুলতে পারবে সরকারি ও বেসরকারি অফিস। ৭৫ শতাংশ লোক নিয়ে খুলতে পারবে রেস্টুরেন্ট, বার, সিনেমা হল। পার্ক, বিনোদন পার্ক আপাতত খুলে দেওয়া হচ্ছে। ১৫ ফেব্রুয়ারির পর পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবে সরকার বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়া মমতা জানান, ৭৫ শতাংশ লোক নিয়ে স্পোর্টস অ্য়াক্টিভিটি করা যাবে। ৭৫ শতাংশ মানুষ নিয়ে সাংস্কৃতিক এবং রাজনৈতিক অনুষ্ঠান করা যাবে। কিন্তু নির্বাচন কমিশনের নির্দেশ মতো রাস্তায় মিটিং, মিছিল ২০০ জনকে নিয়েই করতে হবে।

প্রসঙ্গত, সল্টলেক-সহ রাজ্যের আরও কয়েকটি জেলায় রয়েছে পৌরসভা ভোট।

এছাড়া কলকাতা থেকে মুম্বাই এবং দিল্লির বিমানে বিধিনিষেধ উঠল। তবে বেঙ্গালুরে করোনা গ্রাফ ঊর্ধমুখী থাকায় কলকাতা-বেঙ্গালুরের বিমানে কড়াকড়ি বহাল থাকছে। পাশাপাশি কলকাতা-ব্রিটেন বিমান চলাচলেও বিধিনিষেধ উঠল। তবে সব বিদেশির জন্য করোনা টেস্ট অর্থাৎ আরটিপিসআর টেস্ট বাধ্যতামূলক।