হাটহাজারী মাদ্রাসার তত্ত্বাবধানে নতুন শিক্ষাবোর্ড

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাটহাজারী মাদ্রাসা মিলনায়তনে কওমি মাদ্রাসার প্রতিনিধিদের সম্মেলন থেকে নতুন বোর্ড গঠনের ঘোষণা দেওয়া হয়, ছবি: সংগৃহীত

হাটহাজারী মাদ্রাসা মিলনায়তনে কওমি মাদ্রাসার প্রতিনিধিদের সম্মেলন থেকে নতুন বোর্ড গঠনের ঘোষণা দেওয়া হয়, ছবি: সংগৃহীত

দেশের সর্ববৃহৎ ও প্রাচীন ইসলামি শিক্ষাকেন্দ্র দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার তত্ত্বাবধানে ‘রাবেতাতুল মাদারিসিদ দিনিয়্যাহ আল মারকাজিয়্যাহ’ নামে একটি নতুন কওমি মাদ্রাসা বোর্ড গঠন করা হয়েছে।

রবিবার (২৭ অক্টোবর) সকাল ১০টায় হাটহাজারী মাদ্রাসা মিলনায়তনে দেশের বিভিন্ন জেলা থেকে আগত কওমি মাদ্রাসার প্রতিনিধিদের এক সম্মেলন থেকে নতুন এই বোর্ড গঠনের ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সম্মেলনে বোর্ড গঠনের বিষয়ে কওমি মাদ্রাসাগুলোর প্রতিনিধিদের পক্ষ থেকে ব্যাপক অনুরোধ আসে। বিশেষ করে চলতি বছরের ২২ জানুয়ারী হাটহাজারী মাদ্রাসার দারুল হাদিস মিলনায়তনে অনুষ্ঠিত কওমি মাদ্রাসার প্রতিনিধি সম্মেলনে জোরালোভাবে ‘রাবেতাতুল মাদারিসিদ দিনিয়্যাহ আল মারকাজিয়্যাহ’ নামে বোর্ড গঠনের বিষয়ে পরামর্শ আসে। এরই আলোকে হাটহাজারীর উলামায়ে কেরাম ‘রাবেতাতুল মাদারিসিদ দিনিয়্যাহ আল মারকাজিয়্যাহ’র জন্য স্বতন্ত্র কার্যালয় প্রস্তুত এবং বোর্ডের একটি খসড়া কমিটি তৈরি করে। যা আজকের প্রতিনিধি সম্মেলনে উপস্থাপন করা হলে সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

সম্মেলনে দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক মাওলানা মুফতি খলীল আহমদ কাসেমী বলেন, আমাদের দায়িত্বশীলদেরকে যেকোনো মূল্যে কওমি মাদ্রাসাগুলোর স্বকীয় বৈশিষ্ট এবং দারুল উলূম দেওবন্দের আট মূলনীতি ও দর্শন বজায় রাখতে হবে। কওমি মাদ্রাসার শিক্ষক ও ছাত্রদের মূখ্য উদ্দেশ্য থাকতে হবে একমাত্র আল্লাহ ও রাসূলের সন্তুষ্টির উদ্দেশ্যে ইসলামি শিক্ষার বিস্তারসহ বহুমুখী দ্বীনি খিদমত আঞ্জাম দিয়ে যাওয়া।

এ সময় তিনি কওমি মাদ্রাসার দায়িত্বশীলদের নিজ নিজ প্রতিষ্ঠানে শৃঙ্খলা বজায় রাখতে মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, সম্মেলনে উপস্থিত কওমি মাদ্রাসার প্রতিনিধিদের গভীর প্রত্যাশা ও সমর্থনের মাধ্যমে ‘রাবেতাতুল মাদারিসিদ দিনিয়্যাহ আল মারকাজিয়্যাহ’র স্বপ্ন আজ বাস্তবে রূপ নিয়েছে।

মুফতি খলীল আহমদ কাসেমী বলেন, আমাদের আকাবির-আসলাফ যারা দুনিয়া থেকে বিদায় নিয়েছেন, তাদের রেখে যাওয়া মহান দ্বীনি আমানতকে হেফাজতের পাশাপাশি উৎকর্ষতার উচ্চশিখরে নিয়ে যেতে আমাদের প্রত্যেকে যেন যথাযথভাবে দায়িত্ব পালন করে যেতে পারি- এ বিষয়ে আপনাদের সীসাঢালা ঐক্য, ঐকান্তিক প্রচেষ্টা ও সহযোগিতা বিশেষভাবে জরুরি। সেই সঙ্গে দেওবন্দী মাসলাকে পরিচালিত আমাদের মাদারেসে কওমিয়ার উসূল, স্বতন্ত্র্যবৈশিষ্ট ও স্বকীয়তাবোধ বজায় রেখে তালিম ও তারবিয়াতি শিক্ষায় যাতে উত্তরোত্তর উন্নতিসাধন করা যায়, এ বিষয়ে আমরা নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাব।

দারুল উলূম উলূম হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমীর সভাপতিত্বে সম্মেলনে উপস্থিত ছিলেন- হেফাজতে ইসলামের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, দারুল উলূম হাটহাজারী মাদ্রাসার শায়খুল হাদিস আল্লামা শেখ আহমদ, আল্লামা মুফতি জসিমুদ্দীন, আল্লামা মুফতি কিফায়াতুল্লাহ, মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মুফতি হাবীবুর রহমান কাসেমী (নাজিরহাট), মাওলানা ওসমান ফয়জী (মেখল), মাওলানা মাহমুদুল হাসান ফতেহপুরী, মাওলানা আফজালুর রহমান (শর্শদী), মুফতি কাসেম নোমানী (ফেনী), মাওলানা তৈয়ব (ভোলা), মাওলানা আবদুল বারী (ঢাকা), মুফতি ওসামা (যশোর), মাওলানা মুনিরুল হক (সাতক্ষীরা), মাওলানা ইউনুস কাসেমী (মুন্সীগঞ্জ), মাওলানা মাকসুদ (মিরসরাই), মাওলানা মোস্তফা নূরী (কক্সবাজার), মাওলানা রফিক (নানুপুর), মুফতি ওমর ফারুক (মাদারিপুর), মাওলানা শামসুদ্দীন (শরাবাড়ী), মাওলানা নাসিরুদ্দীন (দিনাজপুর), মাওলানা আল আমিন (সিরাজগঞ্জ) ও মাওলানা শিহাব উদ্দীন (শেরপুর) প্রমুখ।