হজ ও উমরা পরিষেবা ভিসায় নতুন নিয়ম চালু

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হুইল চেয়ারে তাওয়াফ করাচ্ছেন এক কর্মী, ছবি: সংগৃহীত

হুইল চেয়ারে তাওয়াফ করাচ্ছেন এক কর্মী, ছবি: সংগৃহীত

সৌদি আরব হজ ও উমরা সেবা সংক্রান্ত অস্থায়ী কাজের ভিসার নিয়মাবলিতে কিছু পরিবর্তন ঘোষণা দিয়েছে দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। খবর সৌদি প্রেস এজেন্সির।

সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে বলা হয়, সৌদি মন্ত্রিসভা এই পরিবর্তনগুলো অনুমোদন করেছে। ফলে বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলো তাদের ভিসার চাহিদা শ্রমবাজারের সঙ্গে আরও ভালোভাবে সামঞ্জস্য করতে পারবে এবং এটি একটি উন্নত কর্মপরিবেশ তৈরি করতে সহায়ক হবে।

বিজ্ঞাপন

পরিবর্তিত নিয়মাবলি অনুযায়ী, মৌসুমি ওয়ার্ক ভিসার নাম পরিবর্তন করে ‘হজ ও উমরা সেবার জন্য অস্থায়ী ওয়ার্ক ভিসা’ রাখা হয়েছে। এছাড়া, ভিসার মেয়াদের গ্রেস পিরিয়ড বাড়িয়ে শাবান মাসের ১৫ তারিখ থেকে মহররম মাসের শেষ পর্যন্ত (প্রায় ১৪ ফেব্রুয়ারি থেকে ২৫ জুলাই পর্যন্ত) করা হয়েছে।

নতুন নিয়মগুলো উমরা মৌসুমে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে অস্থায়ী কাজের ভিসার জন্য যোগ্য করে তুলবে। ভিসা-সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সময়সীমা নির্ধারণ করায় শাসন ও স্বচ্ছতা বাড়াবে।

এছাড়া মন্ত্রণালয় নিয়োগকর্তা ও কর্মচারীদের সুরক্ষা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছে। উভয় পক্ষের জন্য সই করা চাকরির চুক্তি বাধ্যতামূলক করা হয়েছে এবং ভিসা পেতে সৌদি দূতাবাস ও কনস্যুলেটের মাধ্যমে মেডিকেল বীমা বাধ্যতামূলক করা হয়েছে।

নতুন নিয়মাবলিতে অস্থায়ী ওয়ার্ক ভিসার অপব্যবহার রোধে শাস্তির বিধানও যুক্ত করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো এখন ৯০ দিনের জন্য ভিসা নবায়নের সুযোগ পাবে এবং অস্থায়ী ভিসা ইস্যু করার সময় অনুমোদন প্রয়োজন হবে না। এতে প্রক্রিয়াটিকে আরও সহজ করবে।

এই পরিবর্তনগুলো অনুমোদনের ১৮০ দিন পর কার্যকর হবে, যাতে প্রতিষ্ঠানগুলো নতুন নিয়মের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে এবং হজ ও উমরা মৌসুমের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে।