ইবরাহিমি মসজিদ দখলে নিয়ে ইহুদিদের উৎসব

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পশ্চিম তীরের ইবরাহিমি মসজিদ, ছবি: সংগৃহীত

পশ্চিম তীরের ইবরাহিমি মসজিদ, ছবি: সংগৃহীত

দখলদার ইসরায়েলিরা এবার অধিকৃত পশ্চিম তীরে ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য মুসলমানদের মসজিদ দখল করে নিয়েছে।

রোববার পশ্চিম তীরের হেবরন এলাকার ঐতিহাসিক ইবরাহিমি মসজিদ ইসরায়েলিরা দখলে নেয়।

বিজ্ঞাপন

আনাদোলু এজেন্সি জানিয়েছে, অবৈধ বসতি স্থাপনকারীদের সুকোটের ইহুদি ছুটি উদযাপনের জন্য ইসরায়েল রোববার পশ্চিম তীরের শহর হেবরনের ইবরাহিমি মসজিদ মুসলিমদের জন্য বন্ধ করে দিয়েছে।

হেবরনে প্যালেস্টাইন এনডাউমেন্টের জেনারেল-ডিরেক্টর ঘাসান আল-রাজাবি আনাদোলুকে বলেছেন, ‘মসজিদটি মঙ্গলবার পর্যন্ত বন্ধ থাকবে।’

রাজাবি বলেন, ‘অবৈধ বসতি স্থাপনকারী ইসরায়েলিরা তাদের ধর্মীয় অনুষ্ঠান পালনের জন্য মসজিদ কমপ্লেক্সের দুই-তৃতীয়াংশের বেশি জায়গা স্থায়ীভাবে দখল করে রেখেছে। এর থেকে বুঝা যাচ্ছে যে, বসতি স্থাপনকারীরা সেখানে স্থায়ীভাবে থাকার অনুমতি পাচ্ছে। অথচ সেখানে মুসলমানদের তাদের ধর্মীয় অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।’

ইবরাহিমি মসজিদটি ইসরায়েল নিয়ন্ত্রণাধীন দক্ষিণ পশ্চিম তীরের পুরোনো শহর হেবরনে অবস্থিত। প্রায় ৪০০ অবৈধ বসতি স্থাপনকারী ইহুদি সেখানে বাস করে। তাদেরকে প্রায় দেড় হাজার ইসরায়েলি সৈন্য পাহারা দেয়।

মসজিদটি মুসলিমদের পাশাপাশি ইহুদিদের কাছেও অত্যন্ত পবিত্র। কারণ তাদের বিশ্বাস, এখানে সমাহিত করা হয়েছে হজরত ইবরাহিম (আব্রাহাম), হজরত ইসহাক ও হজরত ইয়াকুব (জ্যাকব) নবীকে।

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্টার পর থেকে নানা সময়ে ইসরায়েলিদের হামলা ও অপতৎপরতার শিকার হয়েছে ইবরাহিমি মসজিদ। ১৯৯৪ সালে মসজিদটিতে গণহত্যা চালায় এক ইসরায়েলি সেটেলার (বসতি স্থাপনকারী)। তখন ২৯ ফিলিস্তিনি নিহত ও ১৫০ জন আহত হন। এরপর মসজিদটিকে মুসলিম ও ইহুদিদের জন্য দুইভাগে ভাগ করে ইসরায়েলি কর্তৃপক্ষ।