মসজিদে হারামে আগতদের জন্য বিশেষ ব্যবস্থা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মসজিদে হারামে আগতদের জন্য বিশেষ ব্যবস্থা, ছবি : সংগৃহীত

মসজিদে হারামে আগতদের জন্য বিশেষ ব্যবস্থা, ছবি : সংগৃহীত

মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববির পরিচালনা কর্তৃপক্ষ আসন্ন হজসহ বিভিন্ন ওয়াক্ত এবং জুমার নামাজে আগতদের জন্য প্রশান্তিদায়ক পরিবেশের নানা ব্যবস্থা গ্রহণ করেছে।

সৌদি বার্তা সংস্থা এসপিএ জানায়, মসজিদে হারামে আসা উমরাপালনকারী ও আগত নামাজ আদায়কারীদের সুবিধার্থে ‘বিশেষ পরিকল্পনা’ গ্রহণ করেছে। ‘তানাকুল’ অ্যাপের মাধ্যমে উমরা পালনকারীদের জন্য প্রায় পাঁচ হাজার ইলেকট্রিক ও সাধারণ হুইল চেয়ারের সেবা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে মোবাইল অ্যাপের মাধ্যমে ইলেকট্রিক ও সাধারণ হুইল চেয়ার বুকিং করার সুবিধা মিলবে।

বিজ্ঞাপন

হারামাইন পরিচালনা কর্তৃপক্ষ আরও জানিয়েছে, মসজিদে হারাম এবং মসজিদে নববির প্রবেশদ্বারসহ বিভিন্ন স্থানে নিযুক্ত কর্মকর্তারা দর্শনার্থীদের বিভিন্ন জিজ্ঞাসার উত্তর দিচ্ছেন। এছাড়া ধর্মীয় কোনো বিষয়ে অনুসন্ধানের জন্য, উভয় মসজিদের বিভিন্ন স্থানে ডিজিটাল স্ক্রিন স্থাপন করা হয়েছে। যেখানে যেকোনো বিষয়ে জানার সুযোগ রয়েছে।

কর্তৃপক্ষ বলছেন, ল্যান্ডলাইন বা মোবাইল ফোনে ২৪ ঘণ্টা প্রশ্ন এবং দর্শনার্থীদের দিক-নির্দেশনা ও বিভিন্ন শরিয়া বিষয়ক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য দুটি টোল-ফ্রি নম্বর বরাদ্দ করা হয়েছে। সেই সঙ্গে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোনের স্মার্ট অ্যাপ্লিকেশনের মাধ্যমে বিভিন্ন ভাষায় জুমার খুতবা দ্রুত অনুবাদের সুবিধাও দেওয়া হচ্ছে। আরও থাকছে প্রতিদিন হারামাইন শরিফাইনের বিভিন্ন স্থানে ধর্মীয় আলোচনার ব্যবস্থা।

মসজিদে হারামে আগতদের জন্য হুইল চেয়ার, ছবি : সংগৃহীত

করোনা পরবর্তী সময়ে মসজিদে হারামসহ মসজিদের নববিতে প্রতিদিন কয়েকবার করে পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি সুগন্ধি দেওয়া হয়। বিশেষ ব্যবস্থাপনায় পুরো মসজিদ প্রাঙ্গণকে স্যানিটাইজ করা হয় আশপাশের পরিবেশকে দুর্গন্ধহীন করা হয়।

এছাড়া নামাজ আদায়কারী ও উমরাপালনকারীদের জন্য রাখা আছে ঠান্ডা পানি ও জমজমের পবিত্র পানি। এর বাইরে নির্দিষ্ট লোক রয়েছে, যারা মসজিদে হারামের দর্শনার্থীদের মাঝে জমজমের বোতল ও পানি সরবরাহ করেন।

সুশৃঙ্খলভাবে চলাচলের জন্য মসজিদে হারামের বিভিন্ন স্থানে প্রচুর নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে, যারা দর্শনার্থীদের চলাচল সুশৃঙ্খল রাখতে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছেন। বিশেষ করে পথ হারিয়ে যাওয়াদের গন্তব্যে পৌঁছে দেওয়ার মতো কাজটিও আন্তরিকভাবে করছেন।

উর্দু নিউজ অবলম্বনে মুফতি উমর ফারুক আশিকী