আবারো বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন হাফেজ জাকারিয়া

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পুরস্কার গ্রহণ করছেন হাফেজ মুহাম্মদ জাকারিয়া

পুরস্কার গ্রহণ করছেন হাফেজ মুহাম্মদ জাকারিয়া

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নাম আবারো উজ্জ্বল করলেন এক বাংলাদেশি হাফেজ। ইন্দোনেশিয়ার সর্ববৃহৎ ইসলামিক সংগঠন নাহদাতুল উলামা (এনইউ) পরিচালিত জামিয়াতুল কুররা ওয়াল হুফফাজ আয়োজিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশি হাফেজ মুহাম্মদ জাকারিয়া দ্বিতীয় স্থান অর্জন করেছেন। এটি তার সাফল্যের মুকুটে নতুন পালক। এর আগে তিনি বেশ কয়েকটি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিলেন।

গত বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ার নতুন রাজধানী কালিমানতানে জমকালো আয়োজনে প্রতিযোগিতার বিজয়ীদের হাতে সম্মাননা ও পুরস্কার তুলে দেওয়া হয়।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়া আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতাকে ‘মুসাবাকা তিলাওয়াতিল কোরআন’ বলা হয়। ১৯৪০ সাল থেকে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
আয়োজক কমিটির প্রধান আবদুল হাকিম মুসলিম আলী বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, এবারের আয়োজন সুষ্ঠুভাবে পরিচালিত হয়েছে। এই আয়োজনের মাধ্যমে মুসলিমদের মাঝে পবিত্র কোরআনের সুর ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়। পবিত্র গ্রন্থ কোরআন মাজিদের তেলাওয়াত, শিক্ষার্থীদের দক্ষতা, মুখস্থ ও মূল্যবোধের বিকাশকে উৎসাহিত করার জন্য এই প্রচেষ্টা।

তিনি বলেন, আমি আশা করি- এমন আয়োজন কোরআন মাজিদের প্রতি অন্তর্দৃষ্টি এবং উপলব্ধি ও ভালোবাসা কয়েকগুণ বৃদ্ধি করবে। যা একজন মুসলিম হিসাবে জীবনের জন্য একটি নির্দেশিকা।

বিজয়ীদের উদ্দেশে আব্দুল হাকিম মুসলিম বলেন, যারা চ্যাম্পিয়ন হয়েছে, তাদের জন্য শুভকামনা। তবে যারা সফল হননি, তারা কখনো হাল ছেড়ে দেবেন না। আপনার সম্ভাবনার বিকাশ চালিয়ে যান, যাতে আপনি পরবর্তী আয়োজনে বিজয়ী হতে পারেন।

বাংলাদেশির প্রতিযোগী হাফেজ কারি মাওলানা মুহাম্মাদ জাকারিয়া বিজয়ী হওয়ার অনুভূতি জানিয়ে এক সংবাদ মাধ্যমকে বলেন, আলহামদুল্লিাহ! আরেকটি আন্তর্জাতিক অর্জন আমার সামনে পথচলা আরও সুগম করবে। নিজের স্বপ্নপূরণে দৃড় প্রত্যয় নিয়ে আমি এগিয়ে যেতে চাই। প্রিয় দেশবাসী, আমার শিক্ষক, বাবা-মা, সহপাঠী-বন্ধুবান্ধবদের দোয়া ও ভালোবাসা আমার সেই স্বপ্ন পূরণের সারথি হবে- ইনশাআল্লাহ।

হাফেজ কারি মাওলানা মুহাম্মাদ জাকারিয়া ২০১১ সালে কাতারে অনুষ্ঠিত আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় চতুর্থ স্থান, ২০১৩ সালে জর্ডানে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় তৃতীয় স্থান, ২০১৪ সালে মিশরে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন।

অন্য পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে হাফেজ মুহাম্মদ জাকারিয়া

 

২০১৬ সালে কুয়েতে আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় চতুর্থ স্থান অর্জন করেন। ২০১৬ সালে বাহরাইনে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় হিফজ ও কেরাতে প্রথম স্থান অর্জন করেন।

২০১৭ সালে সুদান আন্তর্জাতিক হিফজুল কোরআন এবং তাফসির প্রতিযোগিতায় হিফজ ও তাফসির বিভাগে ৪র্থ স্থান অর্জন করেন।

২০১৯ সালে সৌদি আরবে অনুষ্ঠিত কিং আবদুল আজিজ আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় সম্মাননা পুরস্কার অর্জন করেন।

এছাড়া তিনি বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন এবং বাংলাদেশের বিভিন্ন হেফজ ও কেরাত প্রতিযোগিতায় সুনাম অর্জন করেছেন।
মুহাম্মাদ জাকারিয়া ১ সেপ্টেম্বর ২০০২ সালে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ইসলামপুর গ্রামে তার নানা বাড়ীতে জন্মগ্রহণ করেন, তার দাদা বাড়ী ভোলা জেলার চরফ্যাশন উপজেলায়।

তিনি মাত্র আড়াই বছরে পবিত্র কোরআন হিফজ করেন। বর্তমানে তিনি চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) তে কোরআনিক সায়েন্সেস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত এবং ঢাকার যাত্রাবাড়ীতে অবস্থিত মাহাদু উলুমিল কোরআনের পরিচালক হিসেবে আছেন।