আবেগ নিয়ন্ত্রণে সফলতা আসে
মানুষের প্রকৃতি ও স্বভাব হিসেবে মনের আগুন জ্বলে উঠে দুই কারণে। হয়তো আনন্দে নয়তো মনোযাতনায়। নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক হাদিসে বলেন, ‘অবশ্য আমাকে দু’টি বোকামীপ্রসূত (হায়) ও পাপব্যঞ্জক (হুররে) শব্দ উচ্চারণ করতে নিষেধ করা হয়েছে। তার একটি (পাপব্যঞ্জক হুররে) শব্দ বলা হয় নেয়ামত পেলে আর অপরটি (বোকামীপ্রসূত হয়, শব্দ) উচ্চারণ করা বিপদের সময়।’
মহান আল্লাহ বলেন, ‘যা আপনি পাননি, তার জন্য দুঃখ করবেন না। আর যা আপনাকে দেওয়া হয়েছে তার জন্য আনন্দ করবেন না।’ –সুরা আল হাদিদ : ২৩
এ কারণেই নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘অবশ্যই প্রথম আঘাতের সময়ই ধৈর্যের পরিচয় পাওয়া যায়।’ সুতরাং, আনন্দময় ও বিপদমুক্ত উভয় ঘটনার সময় যে লোক তার আবেগ নিয়ন্ত্রণ করতে পারে, তারই শান্তি, প্রশান্তি, সুখ, আরাম ও নিজের উপর বিজয়ের স্বাদ অর্জন করার কথা।
আল্লাহতায়ালা মানুষের পরিচয় দিয়েছেন যে, তারা বিজয়োল্লাসিত, দাম্ভিক, খিটখিটে, ক্ষতিগ্রস্ত হলে বা তাদের খারাপ কিছু হলে অসন্তুষ্ট এবং তাদের কোনো কল্যাণ হলে তারা কৃপণোচিত হয়। মহান আল্লাহ আমাদেরকে জানিয়েছেন, ব্যতিক্রম হলো- সব সময়েই মধ্যপন্থী। তারা সচ্ছলতার সময় কৃতজ্ঞ এবং অসচ্ছলতার সময় ধৈর্যশীল।
লাগামহীন আবেগ মর্মবেদনা ও অনিদ্রা সৃষ্টি করে মানুষকে শেষ করে দিতে পারে। কেউ যখন ক্রুব্ধ হয় তখন সে রাগে আগুন হয়ে যায়, আত্মনিয়ন্ত্রণ ক্ষমতা হারিয়ে ফেলে এবং ধৈর্যহারা ও ভারসাম্যহীন হয়ে পড়ে।
অপরপক্ষে, যদি সে সুখী হয়, তবে সে উল্লসিত ও বন্য হয়ে যায়। আনন্দের ঘোরে সে আত্মভোলা হয়ে শালীনতার সীমালঙ্ঘন করে। সে যখন অন্যদের সঙ্গ ত্যাগ করে তখন সে তাদেরকে অবজ্ঞা করে, তাদের গুণাবলিকে ভুলে গিয়ে তাদের সৎগুণাবলিকে পদদলিত করে। পক্ষান্তরে, সে অন্যদেরকে যখন ভালোবাসে তখন সে তাদেরকে পরম নিষ্কলঙ্ক কল্পনা করে। তাদেরকে সর্বপ্রকার সম্মান করতে কোনোরূপ ক্রটি করে না।
নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যাকে তুমি ভালোবাসো তাকে তুমি সংযত পরিমাণে ভালোবাসো। কারণ, এমন দিন আসতে পারে যখন তুমি তাকে ঘৃণা করবে। আর যাকে তুমি ঘৃণা করো তাকে সংযত পরিমাণে ঘৃণা করো। কেননা, এমন দিন আসতে পারে তখন তুমি তাকে ভালোবাসবে।’
অন্য হাদিসে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘(হে আল্লাহ!) আমি আপনার নিকট ক্রুদ্ধ ও সন্তুষ্ট উভয়ই অবস্থায়ই মধ্যপন্থা কামনা করি।’
কেউ যখন তার আবেগের মুখে লাগাম পরিয়ে দেয়, তখন সে তার মনকে দমন করতে পারে এবং যখন সে প্রতিটি বিষয়কে এর গুরুত্বানুসারে মেনে নেয় তখন সে প্রজ্ঞা ও সঠিক বুঝের দিকে এক ধাপ এগিয়ে গেল।
মহান আল্লাহ বলেন, ‘অবশ্যই আমি আমার নবী-রাসুলগণকে সুস্পষ্ট প্রমাণসহ প্রেরণ করেছি এবং তাদের সঙ্গে কিতাব ও মিজান (ন্যায়নীতি) অবতীর্ণ করেছি, যাতে মানুষেরা ন্যায়নীতি প্রতিষ্ঠা করতে পারে।’ –সুরা আল হাদিদ : ২৫
বাস্তবিক, ইসলাম নীতি ও আচার-আচরণে এতটাই ভারসাম্যতা এনেছে, যতটা সে এনেছে জীবনের সরল, পবিত্র ও সত্য পথে। আল্লাহতায়ালা বলেন, ‘এভাবে আমি তোমাদেরকে মধ্যপন্থী জাতি বানিয়েছি।’ –সুরা আল বাকারা : ১৪৩
সুতরাং সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ হিসেবে আমাদের আচার-আচরণ ও বিচার-আচার উভয়ক্ষেত্রেই ন্যায়পরায়ণ হওয়া কাঙ্ক্ষিত লক্ষ্য। প্রকৃতপক্ষে, ইসলাম সব বিষয়ে সত্য ও ন্যায়নীতির ওপর প্রতিষ্ঠিত। এ ন্যায়নীতি বিচারকার্যে, কথা-বার্তায়, কাজ-কর্মে ও আচার-আচরণে, যা আমরা অবতীর্ণ কিতাব (কোরআন) থেকে শিখতে পারি। মহান আল্লাহ বলেন, ‘এবং তোমার প্রতিপালকের কথা সত্য ও ন্যায়নীতিতে ভরপুর।’ –সুরা আল আনআম : ১১৫