সৌদি আরবের ২৬ হাজার মসজিদে বৃষ্টির নামাজ আদায়

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পবিত্র মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিসহ সৌদি আরবজুড়ে বৃষ্টি প্রার্থনার নামাজ ‘সালাতুল ইসতিসকা’ আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সকালে সূর্যোদয়ের ১৫ মিনিট পর এই নামাজ আদায় করা হয়। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সৌদি আরবের প্রায় ২৬ হাজার মসজিদে একযোগে বৃষ্টির জন্য এই নামাজ আদায় করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃষ্টি প্রার্থনায় সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় মসজিদে হারামে। পবিত্র কাবা প্রাঙ্গণে অনুষ্ঠিত নামাজে অংশ নেন মক্কা গভর্নর ও সৌদি বাদশার উপদেষ্টা প্রিন্স খালেদ আল ফয়সাল। নামাজে ইমামতি করেন কাবার ইমাম ও খতিব শায়খ ড. বানদার বালিলাহ। নামাজের পর তিনি রীতি অনুযায়ী খুতবা পাঠ করেন।

মসজিদে হারামে অনুষ্ঠিত নামাজের দৃশ্য

নামাজের পর প্রদত্ত খুতবায় শায়খ ড. বালিলাহ সবাইকে মহান আল্লাহর কাছে পাপ মোচনে তওবার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সর্বশক্তিমান আল্লাহর নির্দেশ পালন করে মানুষের সঙ্গে সদ্ব্যবহার, নিয়মিত জাকাত আদায়, নামাজ ও জিকিরসহ অন্যান্য নফল আমল বেশি বেশি পালন করতে হবে। তাহলে আল্লাহ মানুষের সব কাজ সহজ করে দেবেন এবং তাদের দুঃখ-কষ্ট দূর করবেন।

মসজিদে নববিতেও আদায় করা হয়েছে বৃষ্টির নামাজ

দ্বিতীয় বড় জামাত হয়েছে মদিনার মসজিদে নববীতে। সেখানে নামাজে ইমামতি করেন ড. আবদুল মুহসিন আল কাসিম। সেখানেও মদিনা মোনাওয়ারার গভর্নর প্রিন্স ফয়সাল বিন সালমান নামাজে অংশ নেন।

মদিনার ইমাম মুহসিন আল কাসিম নামাজের পর খুতবায় রহমতের বৃষ্টি কামনা করে উপস্থিত লোকদের তওবা-ইস্তেগফার ও দান-সদকা করার আহ্বান জানান।

মহান আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনায় সম্মিলিত নামাজ আদায় করা নবী করিম (সা.)-এর সুন্নত। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আহ্বানের প্রেক্ষিতে বৃষ্টির নামাজের আয়োজন করা হয়।