পাকিস্তানের সংসদে ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ আখ্যা দিলেন ইমরান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইমরান খান (বামে) ও ওসামা বিন লাদেন/ছবি: সংগৃহীত

ইমরান খান (বামে) ও ওসামা বিন লাদেন/ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনকে ‘শহীদ’ বলে আখ্যা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বৃহস্পতিবার (২৫ জুন) পাকিস্তানের সংসদে ওসামা বিন লাদেনকে একজন ‘শহীদ’ বলার পর অনেকে অবাক হয়ে যান। আমেরিকানদের নিয়ে কথাপ্রসঙ্গে এক পর্যায়ে তিনি বলেন, আমেরিকানরা পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে পাকিস্তানের অ্যাবোটাবাদে ওসামা বিন লাদেনকে নিহত করেছিল। এরপর তিনি সংশোধন করে বলেন, ওসামা বিন লাদেন ‘শহীদ’ হয়েছিলেন।

বিজ্ঞাপন

ইমরানের মন্তব্য প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে তুমুল জল্পনা-কল্পনা। পাকিস্তানের নাগরিকদের একাংশই রীতিমতো সমালোচনায় মুখর হয়েছেন। বিশ্লেষকরা বলছেন, আমেরিকাকে চাপে ফেলতেই উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এই মন্তব্য করেছেন ইমরান। তিনি ঘুরিয়ে আমেরিকার কাছে আর্থিক মদত চাইছেন। কারণ, করোনাভাইরাসের জেরে পাকিস্তানের ভগ্নপ্রায় অর্থনীতি আরও ভঙ্গুর হয়ে পড়েছে।

উল্লেখ্য, ওসামা বিন লাদেন পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের নিকটে অ্যাবটাবাদে ২১ মে, ২০১১ সালে নিহত হন। ওসামা বিন লাদেন বিশ্বের সর্বাধিক কাঙ্ক্ষিত সন্ত্রাসী ছিলেন এবং আমেরিকা তাকে নির্মূল করার জন্য আফগানিস্তানের বিশাল অংশে বোমা মেরেছিল। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনায় বিশ্বজুড়ে লাদেনের নাম ছড়িয়ে পড়ে। টুইন টাওয়ার হামলায় ৩,০০০ মানুষ নিহত হয়েছিল। আমেরিকা দাবি করে, টুইন টাওয়ার হামলা লাদেনই পরিচালিত করেছিল। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করাও পরিকল্পনা লাদেনের ছিল।