বানরের শরীরে দ্বিতীয় দফায় থাই ভ্যাকসিন প্রয়োগ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

থাইল্যান্ডের বিজ্ঞানীরা বানরের শরীরে কোভিড-১৯ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রয়োগ করেছেন।

সোমবার (২২ জুন) পরীক্ষামূলক প্রয়োগ শেষে তারা ইতিবাচক প্রতিক্রিয়া আশা করছেন যাতে অক্টোবরের মধ্যে দ্রুত মানব শরীরে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারেন।

বিজ্ঞাপন

সোমবার (২২ জুন) ১৩টি বানরের শরীরে ভ্যাকসিন দেওয়া হয়েছে এবং আগামী দুই সপ্তাহের মধ্যে বোঝা যাবে যে গবেষকরা এই ভ্যাকসিন নিয়ে আর এগোতে পারবেন কিনা।

পুরো বিশ্বে অন্তত ১০০টি ভ্যাকসিন নিয়ে কাজ করা হচ্ছে, যার মধ্যে এই থাই ভ্যাকসিন একটি।

ব্যাংককের চুলালংকর্ন বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ভ্যাকসিন ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রধান গবেষক কিয়াত রুক্সরুংথাম বলেন, আমরা আরো একবার ইমিউন প্রতিক্রিয়া বিশ্লেষণ করতে যাচ্ছি। যদি প্রতিক্রিয়া খুব খুব বেশি হয় তাহলে এটা কাজে দেবে।

থাইল্যান্ডের সরকার ক্লিনিক্যাল ট্রায়ালের পৃষ্ঠপোষকতা করছে এবং আশা করছে নিজেদের দেশেই সাশ্রয়ী মূল্যের ভ্যাকসিন তৈরি করতে পারবে, যা আগামী বছর প্রস্তুত হয়ে যাবে।

বানরদের তিন ভাগে ভাগ করা হয়েছে। এক ভাগের ওপর কড়া ডোজ প্রয়োগ করা হচ্ছে, আরেক ভাগের ওপর হালকা ডোজ এবং বাকিদের ওপর কিছুই প্রয়োগ করা হচ্ছে না। এক মাস পর পর তাদের মোট ৩টি ইঞ্জেকশন দেওয়া হবে।

গত ২৩ মে প্রথম ডোজ প্রয়োগ করার পর ইতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে যার মধ্যে উচ্চ ডোজ প্রয়োগ করা দলের মধ্যে একটি বানরের এবং নিম্ন ডোজের মধ্যে তিনটি বানরের ফলাফল কিয়াতের মতে খুবই আশাব্যঞ্জক।

কিয়াত জানান, যদি দ্বিতীয় ডোজেও একই রকম প্রতিক্রিয়া দেখা যায় তাহলে মানুষের ওপর ট্রায়ালের জন্য ১০ হাজার ডোজ তৈরি করা হবে।

কিয়াত ডোজের ব্যাপারে বলেন, সবচেয়ে কম সময়ে আমরা সেপ্টেম্বরের শেষের দিকে পেতে পারি। কিন্তু এত তাড়াতাড়ি আমরা আশা করছি না। হয়তো নভেম্বরে পাবো।

প্রাণঘাতী করোনাভাইরাসে সারা বিশ্বে এখন পর্যন্ত ৮৭ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪ লাখ ৬১ হাজার। রোববার একদিনে আক্রান্ত হয়েছে সর্বোচ্চ ১ লাখ ৮৩ হাজার জন।