সংক্রমণ ঠেকাতে বেইজিংয়ে কঠোর বিধি-নিষেধ আরোপ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.ক
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের রাজধানী বেইজিংয়ের কাঁচাবাজারে পুনরায় করোনা সংক্রমণ শনাক্তের পর কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে দেশটির সরকার।

ইতোমধ্যে বেইজিংয়ের বেশ কয়েকটি জেলায় নিরাপত্তা ও টেস্টিং কার্যক্রম জোরদারের পাশাপাশি স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যাপক আকারে স্টেস্টিং কার্যক্রমও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুন) সরকারের সিনিয়র কর্মকর্তা জু ইয়িং একটি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, সংক্রমণ নিয়ন্ত্রণের প্রচেষ্টায় দ্রুত যুদ্ধকালীন জরুরি অবস্থায় প্রবেশ করেছে।


বেইজিং কর্তৃপক্ষ জানায়, দুশ্চিন্তার বিষয় হলো কাঁচাবাজারটি এত বড় যেখানে প্রতিদিন কয়েক হাজার টন শাকসবজি, ফলমূল এবং মাংস মানুষের হাত বদল হয়। উহান শহরের সামুদ্রিক খাবারের বাজার যেখান থেকে প্রথম সংক্রমণ শুরু হয় তার চেয়ে ২০ গুণ বেশি বড় এই বাজারটি


প্রায় দুই মাস নতুন করে কেউ সংক্রমিত হয়নি বেইজিংয়ে। গত চারদিনে ৭৯ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম এত বেশি করোনা সংক্রমিত হওয়ার ঘটনা ঘটেছে।

চারদিন আগে বেইজিংয়ের অন্যতম বৃহৎ কাঁচাবাজার থেকে নতুন করে সংক্রমণের খবর পাওয়া যায়। তারপর দিনই ওই কাঁচাবাজারের ৫১৭ জনকে টেস্ট করা হয়, যার মধ্যে ৪৫ জনের পিজিটিভ আসে। তখনই সশস্ত্র পুলিশ কাঁচাবাজার ঘেরাও করে এবং এটি বন্ধ করে দেয়। পাশাপাশি ওই জেলাটিতে ‘যুদ্ধকালীন জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়।

নতুন করে সংক্রমণ শনাক্তের ২৪ ঘণ্টার মধ্যে স্কুল, খেলার মাঠ, মল-সুপারমার্কেট এবং অফিসগুলোতে তাপমাত্রা পরীক্ষা করা সহ সব ধরনের বাড়তি সুরক্ষা নিশ্চিত করা হয়েছে।

চীনের উহান শহরে গত বছর ডিসেম্বর থেকে সংক্রমণ ছড়ানো এ নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এখনও পর্যন্ত এ ভাইরাসের কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।

চীনের কাঁচাবাজারে আবারও সংক্রমণ, যুদ্ধকালীন জরুরি অবস্থা ঘোষণা

আবার লকডাউনে বেইজিং